• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

পর্যটন মেলায় গ্যালাক্সি ফ্লাইং একাডেমি


হৃদয় আজিজ সেপ্টেম্বর ২৭, ২০১৭, ০৯:৫৮ পিএম
পর্যটন মেলায় গ্যালাক্সি ফ্লাইং একাডেমি

ঢাকা: ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস। ১৯৮০ সাল থেকে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) উদ্যোগে দিবসটি পালন করা হচ্ছে। ‘টেকসই পর্যটন- উন্নয়নের মাধ্যম’ প্রতিপাদ্যটি সামনে রেখে এ বছর দিবসটি পালন করা হচ্ছে। এর সঙ্গে একাত্মতা ঘোষণা করে পর্যটনকে মানুষের দোরগোড়ায় পৌঁছাতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে বেসরকারি বিমান পাইলট প্রশিক্ষণ প্রতিষ্ঠান গ্যালাক্সি ফ্লাইং একাডেমি লিমিটেড।

বুধবার (২৭ সেপ্টেম্বর) রাজধানীর ধানমণ্ডির রবীন্দ্রসরবরে বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে অ্যাভিয়েশন এন্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (এটিজেএফবি) আয়োজিত ‘ট্যুরিজম ফেস্ট ২০১৭’-এ স্টল নিয়ে সেখানে নতুন প্রজন্মের কাছে ট্যুরিজম ও পাইলট ক্যারিয়ারের সম্ভাবনা তুলে ধরে প্রতিষ্ঠানটি।

সরেজমিনে দেখা যায়, পর্যটন দিবসের এ আয়োজনে বাংলাদেশি ব্যান্ড সংগীত প্রতিষ্ঠান জলেরগান ও রাঙামাটি থেকে আসা আদিবাসীদের পরিবেশনায় মুগ্ধ দর্শকরা। আবার কেউ কেউ মেলার স্টলগুলো পরিদর্শন করেছেন।

তাদেরই একজন একটি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে সদ্য স্নাতক পাশ করা মেহেদী হাসান বাবলা গ্যালাক্সি ফ্লাইং একাডেমির স্টলের কর্মকর্তার সঙ্গে কথা বলছিলেন। তিনি জানান, গ্যালাক্সির এই কারিগরি প্রশিক্ষণটি আমাদের দেশের জন্য যুগোপযোগী। কারণ বাংলাদেশে যেমন পাইলটদের সংখ্যা কম, তাই এর চাহিদাও বেশি, আর বাইরের দেশে তো রয়েছেই।

একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র শাহিন জানান, আমি সবগুলো স্টলই ঘুরে দেখলাম। এক এক স্টল থেকে ভিন্ন ভিন্ন অভিজ্ঞতা হলো। কারণ, বাংলাদেশের পর্যটনের পেছনে এত প্রতিষ্ঠান কাজ করে তা জানা ছিল না। আর গ্যালাক্সি ফ্লাইং একাডেমি যে কাজ করছে এ রকম প্রতিষ্ঠানের সংখ্যা বাংলাদেশে অনেক কম। এর ক্যারিয়ার রয়েছে। তাই তাদের প্রচার আরো বাড়ানো দরকার।

একাডেমির স্টলে দায়িত্বরত কর্মকর্তা জানান, আজকে অনেক ফরম বিতরণ হয়েছে। অনেকেই উৎসুক হয়ে আমাদের স্টলে এসে ফরম নিয়েছেন। আবার অনেকেই একাডেমির কাজ সম্পর্কে জেনেছেন। 

গ্যালাক্সি ফ্লাইং একাডেমি লিমিটেডের সিইও উইং কমান্ডার (অব.) এটিএম নজরুল ইসলাম জানান, বিশ্ব পর্যটন দিবসে এটিজেএফবি’র এ আয়োজন পর্যটনের জন্য খুবই ইতিবাচক। এতে যেমন প্রচার বাড়ছে তেমনই নতুন প্রজন্মের জন্য জানার মাধ্যম হয়েও কাজ করছে।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। এ ছাড়াও অমন্ত্রিত অতিথি ছিলেন পর্যটন শিল্পের সঙ্গে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার প্রতিনিধিরা।

মেলায় পর্যটন সংশ্লিষ্ট দশটি প্রতিষ্ঠানের স্টল ছিল। যেখানে পর্যটন বিষয়ে বিভিন্ন তথ্য ও সেবা প্রদান করা হয়। বিশেষ করে গ্যালাক্সি ফ্লাইং একাডেমি লি., বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং নভোএয়ার এসব সেবা প্রদান করে।

গ্যালাক্সি ফ্লাইং একাডেমি দেশের সর্ববৃহৎ পাইলট ট্রেনিং একাডেমী। ২০১০ সাল থেকে পাইলট ট্রেনিং কার্যক্রম পরিচালনা করছে প্রতিষ্ঠানটি।  এরই মধ্যে প্রায় ১০০জন এ একাডেমি থেকে প্রশিক্ষণ নিয়েছেন। 

বর্তমানে প্রশিক্ষণ নিচ্ছেন প্রায় ৬৫ জন। পাইলট ট্রেনিং কার্যক্রমটি দুই ভাগে বিভক্ত - গ্রাউন্ড স্কুল, অন্যটি ফ্লাইং। একাডেমির গ্রাউন্ড স্কুলটি ঢাকার হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দর এবং ফ্লাইং ট্রেনিং স্কুলটি রাজশাহীর হযরত শাহ মাখদুম বিমানবন্দরে অবস্থিত।

পাইলট হতে চাইলে যে কেউ আবেদন করতে পারেন। তবে আবেদনকারীর নূন্যতম বয়স ১৬ হতে হবে। শিক্ষাগত যোগ্যতা- উচ্চতর গণিত এবং পদার্থ বিদ্যাসহ এইচএসসি (বিজ্ঞান)/সমতুল ডিগ্রি থাকতে হবে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!