• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
সুইস ব্যাংক

পাচার হওয়া অর্থ ফেরত আনতে সহযোগিতায় আগ্রহী


আদালত প্রতিবেদক জুলাই ৫, ২০১৭, ০২:৪৩ পিএম
পাচার হওয়া অর্থ ফেরত আনতে সহযোগিতায় আগ্রহী

ঢাকা: সুইস ব্যাংকে বাংলাদেশ থেকে পাচার হওয়া অর্থ ফেরত আনতে বাংলাদেশ ব্যাংক অনুরোধ করলে অ্যাটর্নি জেনারেল কার্যালয় আইনী পদক্ষেপ নিতে পারে বলে জানিয়েছে মাহবুবে আলম। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বুধবার (৫ জুলাই)  দুপুরে তার কার্যালয়ে এসব কথা বলেন।

গত সপ্তাহে সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক সুইস ন্যাশনাল ব্যাংক (এসএনবি) ‘ব্যাংকস ইন সুইজারল্যান্ড ২০১৬’ শীর্ষক বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে। তাদের ওই প্রতিবেদনে বাংলাদেশের অর্থ জমার এ তথ্য পাওয়া গেছে। এসএনবির তথ্য অনুযায়ী, ২০১৬ সালে সুইজারল্যান্ডে মোট ব্যাংকের সংখ্যা ছিল ২৬১। এ ২৬১টি ব্যাংকেই বাংলাদেশসহ সারা বিশ্ব থেকে অর্থ জমা রাখা হয়।

এসএনবির প্রতিবেদনে প্রকাশিত তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, এক বছরের ব্যবধানে সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকে বাংলাদেশের অর্থ জমার পরিমাণ ২০ শতাংশ বেড়েছে। ২০১৫ সালে সুইস ব্যাংকগুলোতে বাংলাদেশ থেকে জমার পরিমাণ ছিল প্রায় ৫৫ কোটি সুইস ফ্রাঁ, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ছিল প্রায় ৪ হাজার ৭৩০ কোটি টাকা। এখন তা দাঁড়িয়েছে ৫ হাজার কোটি টাকারও বেশি।

ওই প্রতিবেদনে ২০০৭ সাল থেকে বিশ্বের বিভিন্ন দেশের অর্থ জমার তথ্য প্রকাশ করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, ২০১২ সাল থেকে সুইস ব্যাংকগুলোতে বাংলাদেশ থেকে অর্থ জমার পরিমাণ ধারাবাহিকভাবে বেড়েছে। ২০১২ সালে সুইস ব্যাংকগুলোতে বাংলাদেশের জমা অর্থের পরিমাণ ছিল প্রায় ২২ কোটি ৮০ লাখ সুইস ফ্রাঁ, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ হাজার ৯৬১ কোটি টাকা। ২০১২ থেকে ২০১৬ সাল—এই সময়ের মধ্যে সুইস ব্যাংকগুলোতে বাংলাদেশের জমা রাখা অর্থের পরিমাণও তিন গুণ বেড়ে গেছে। 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!