• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
একই নির্দেশনা দিলেন হাইকোর্ট

পুলিশকে বিএনপি নেতাকর্মীদের হয়রানি বন্ধের নির্দেশ ইসির


গাজীপুর প্রতিনিধি জুন ২৬, ২০১৮, ১২:০০ এএম
পুলিশকে বিএনপি নেতাকর্মীদের হয়রানি বন্ধের নির্দেশ ইসির

গাজীপুর : গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত পরোয়ানা ছাড়া কাউকে গ্রেপ্তার বা হয়রানি না করার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। গত রোববার বাংলাদেশ নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খান স্বাক্ষরিত এক চিঠিতে গাজীপুরের পুলিশ সুপারকে এ নির্দেশনা দেওয়া হয়।

এদিকে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীর সমর্থক, এজেন্ট ও দলীয় নেতাকর্মীদের গ্রেপ্তার কিংবা হয়রানি না করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জিসিসি নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (২৫ জুন) এ নির্দেশনা আসে।  

নির্বাচন কমিশনের চিঠিতে বলা হয়, বিএনপির উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল সম্প্রতি প্রধান নির্বাচন কমিশনারের কাছে পুলিশের বিরুদ্ধে লিখিত অভিযোগ করে এবং হয়রানি ও গ্রেপ্তার বন্ধ করে সব দল ও প্রার্থীর জন্য সমান সুযোগ নিশ্চিতের দাবি জানায়। এই পরিপ্রেক্ষিতে কমিশন এ নির্দেশনা দিয়েছে।

এদিকে জিসিসি নির্বাচনে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীর সমর্থক, এজেন্ট ও দলীয় নেতাকর্মীদের গ্রেপ্তার কিংবা হয়রানি না করতে গতকাল আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেন হাইকোর্ট। আদেশের বিষয়টি পুলিশের মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের অবহিত করতে সরকারের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেলকে মৌখিকভাবে এ নির্দেশনা দিয়েছেন আদালত।  

একই সঙ্গে জিসিসি নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থীর সমর্থক, এজেন্ট ও দলীয় নেতাকর্মীদের গ্রেপ্তারের ক্ষেত্রে আপিল বিভাগের নির্দেশনা মেনে চলতে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর অন্যদের কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, নির্বাচন কমিশন, পুলিশের মহাপরিদর্শক, গাজীপুরের পুলিশ কমিশনার ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্টদের আগামী দুই সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!