• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হচ্ছেন নজিবুর রহমান


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২৮, ২০১৭, ০৬:২৭ পিএম
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হচ্ছেন নজিবুর রহমান

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের(এনবিআর) চেয়ারম্যান ও  অর্থমন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিবের দায়িত্ব পালন করে আসা মো. নজিবুর রহমানকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের দায়িত্ব দিচ্ছে সরকার। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব হিসেবে নতুন দায়িত্ব পালন করবেন শিগগিরই।

কামাল আবদুল নাসের চৌধুরীর স্থলাভিষিক্ত হচ্ছেন নজিবুর রহমান। নাসের চৌধুরীর চুক্তির মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর শেষ হচ্ছে। কিন্তু ২৯, ৩০ ডিসেম্বর সরকারি ছুটি থাকায় বৃহস্পতিবার(২৮ ডিসেম্বর) শেষ কর্ম দিবস কাটান তিনি।

২০১৬ সালের ২৭ নভেম্বর মুখ্য সচিবের দায়িত্ব পাওয়ার পর অবসরের বয়সসীমায় পৌঁছালে গতবছর ডিসেম্বর আস্থাভাজন এই কর্মকর্তাকে চুক্তিতে ওই দায়িত্বে রেখে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মুখ্য সচিবের পদটি মন্ত্রিপরিষদ সচিবের সমান মর্যাদার। ওয়ারেন্ট অব প্রিসিডেন্স অনুযায়ী তারা একই পদ মর্যাদার হলেও ক্রম অনুযায়ী মন্ত্রিপরিষদ সচিবের পরে মুখ‌্য সচিবের নামটি থাকে। একই পদমর্যাদার হলেও সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধানের নাম থাকে তাদের পরে।

১৯৮২ নিয়মিত ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নজিবুর রহমান অর্থমন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগে আসার আগে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্বে ছিলেন।

১৯৬০ সালের ৩১ ডিসেম্বর সুনামগঞ্জের ছাতকে জন্মগ্রহণ করা এই সরকারি কর্মকর্তার চাকরির মেয়াদ আছে পুরো দুই বছর। তিনি অবসরত্তোর ছুটিতে যাবেন ২০১৯ সালের ৩০ ডিসেম্বর।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!