• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রাক-বাজেট আলোচনা শুরু ৩ এপ্রিল


নিজস্ব প্রতিবেদক মার্চ ৩১, ২০১৮, ০৫:০০ পিএম
প্রাক-বাজেট আলোচনা শুরু ৩ এপ্রিল

ঢাকা: আগামী অর্থবছরের (২০১৮-১৯) জাতীয় বাজেট তৈরি করতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক-বাজেট আলোচনা আগামী ৩ এপ্রিল থেকে শুরু হচ্ছে। মোট ২১টি খাতের প্রতিনিধিদের মতবিনিময় করবে এনবিআর।

বরাবরের মত এবারও দেশের প্রধান চেম্বারগুলোর নেতাদের সঙ্গে মতবিনিময়ের মধ্যে দিয়ে এই প্রাক-বাজেট আলোচনা শুরু করবে রাজস্ব প্রশাসন। শনিবার (৩১ মার্চ) এনবিআরের প্রধান বাজেট সমন্বয়কারী মোহাম্মদ লুৎফর রহমান নিশ্চিত করে বলেন, আগামী ৩ এপ্রিল থেকে প্রাক-বাজেট আলোচনা শুরু হচ্ছে। তবে কোন সংগঠনের সঙ্গে কবে বসবো, সেই তালিকা এখনও পুরোপুরি প্রস্তুত করতে পারেনি। আগামী দুই-একদিনের মধ্যে তালিকা প্রস্তুত হয়ে যাবে বলে তিনি জানান।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া প্রাক-বাজেট আলোচনার সব বৈঠকেই সভাপতিত্ব করবেন। রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনের সভাকক্ষে এসব বৈঠক অনুষ্ঠিত হবে।

এরই মধ্যে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শুরু করেছেন অর্থমন্ত্রী। নতুন বাজেটের আকার চার লাখ ৭৫ হাজার কোটি টাকা হতে পারে বলে আভাস দিয়েছেন তিনি। চলতি ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের আকার চার লাখ ২৬৬ কোটি টাকা।

এদিকে, আগামী অর্থবছরের বাজেট প্রণয়নের লক্ষে গত ১৮ মার্চ এনবিআর ব্যক্তি, চেম্বার, সংস্থা ও প্রতিষ্ঠানের কাছে বাজেট প্রস্তাবনা আহবান করে। এরই আলোকে বিভিন্ন চেম্বার ও বণিক সমিতি বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) কাছে প্রস্তাবনা পাঠাতে শুরু করেছে।

এছাড়া ব্যাক্তি ও অন্যান্য প্রতিষ্ঠান তাদের বাজেট প্রস্তাবনা ই-মেইল অথবা সরাসরি এনবিআরে পাঠাতে পারবে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!