• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বই নাড়াচাড়ায় কাটল প্রথম দিন


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১, ২০১৮, ১০:৪৫ পিএম
বই নাড়াচাড়ায় কাটল প্রথম দিন

ঢাকা: প্রতিবছরের মতো এবারো অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই সেই চেনা চিত্র দেখা গেল। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) উদ্বোধন পর্বের জন্য সাধারণ দর্শনার্থীদের জন্য প্রথমদিকে মেলার প্রবেশ পথ বন্ধ ছিল। বাইরে অপেক্ষারত শত শত মানুষ। ৫টার দিকে যেই প্রধানমন্ত্রী মেলা প্রাঙ্গণ থেকে বেরিয়ে গেলেন, হুড়মুড় করে সবাই ঢুকলেন। আধঘণ্টা ধরে সেই হুড়মুড় চলল।

একুশে গ্রন্থমেলার প্রথম দিন দর্শনার্থীরা ঠেলাঠেলি করে ঢুকলেও ভেতরে সেই ভিড় দেখা যায়নি। কারণ এবার মেলার পরিসর অনেক বড়। সোহরাওয়ার্দী উদ্যান চত্বরে ছিল শান্ত ভাব। খুব একটা বেচাকেনা হতেও দেখা যায়নি। বেশিরভাগ দর্শনার্থী বই হাতে নিয়ে নাড়াচাড়া করেছেন। ক্যাটালগ সংগ্রহ করেছেন। কেউ এসেছেন নিছক ঘোরাঘুরি করতে। শুক্রবার মেলায় ভিড় আশা করছেন প্রকাশকরা।

এদিন বিশেষ কোনো কবি-সাহিত্যিককে মেলা চত্বরে দেখা যায়নি। এই খরায় ইমদাদুল হক মিলন গণমাধ্যমকর্মীদের মধ্যে কিছুটা প্রাণচাঞ্চল্য এনে দেন। কয়েকজন ভক্তকেও তার সঙ্গে ছবি তুলতে দেখা গেল।

সন্ধ্যার পর বাংলা একাডেমির তথ্যকেন্দ্রে খোঁজ নিয়ে জানা গেল, প্রথমদিনে নতুন বইয়ের কোনো মোড়ক উন্মোচন হয়নি। নজরুল মঞ্চ ছিল ফাঁকা। লিটল ম্যাগ চত্বরও ছিল ম্যাড়মেড়ে। মেলা ঘুরে জানা গেল, বেশিরভাগ প্রকাশনীই মেলার প্রথম দিন নতুন বই আনতে পারেনি। পুরনো প্রকাশনীগুলো কিছু নতুন বই আনতে পেরেছে প্রথম দিনই।

নতুন বইয়ের খোঁজ নিতে গিয়ে জানা গেল, নালন্দা থেকে প্রকাশ হয়েছে লতিফুল ইসলাম শিবলীর গল্পগ্রন্থ ‘দখল’। অনুপম প্রকাশনী প্রকাশ করেছে মুহম্মদ জাফর ইকবালের শিশুতোষ গ্রন্থ ‘বড় হবে ঝিলমিল’।

মেলার প্রথম দিন সময় প্রকাশনের স্টলে পাওয়া যাচ্ছে প্রায় এক ডজন নতুন বই। এর মধ্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের লেখা প্রবন্ধধর্মী বই ‘সংকট ও সুযোগ’, আনিসুল হকের দুটি উপন্যাস ‘ও বন্ধু কাজল ভ্রমরা’ ও ‘ভালোবাসার উপহার’, সুমন্ত আসলামের লেখা উপন্যাস ‘প্রিয়ব্রতর ব্যক্তিগত পাপ’, মুহম্মদ জাফর ইকবালের সায়েন্স ফিকশন ‘ত্রাতিনা’ অন্যতম।

প্রথমার প্যাভিলিয়ন ঘুরে দেখা গেল মেলার প্রথম দিনেই তারা অনেক বই হাজির করতে পেরেছে। সিরাজুল ইসলাম চৌধুরীর প্রবন্ধ ‘পিতার হুকুম’, সৈয়দ আবুল মকসুদের গবেষণাধর্মী পুস্তক ‘কাগমারী সম্মেলন’, আবুল বাসারের অনুবাদে স্টিফেন হকিংয়ের ‘থিওরি অব এভরিথিং’, শহীদ কাদরীর কবিতার বই ‘গোধূলির গান’, রকিব হাসানের ভৌতিক উপন্যাস ‘ভূতের দীঘি’ তার মধ্যে অন্যতম।

প্রয়াত ঔপন্যাসিক হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন খানের লেখা উপন্যাস ‘চৌকাঠ’ প্রকাশ করেছে তাম্রলিপি। গ্রন্থমেলার প্রথম দিন থেকেই স্টলে পাওয়া যাচ্ছে।

প্রিয়মুখ পাবলিকেশন্সের কর্ণধার আহমেদ শুভ জানালেন, মেলার প্রথম দিন খুব একটা বেচাকেনা থাকে না। এদিন প্রধানমন্ত্রীর উদ্বোধন পর্বের কারণে অনেক প্রকাশক বই বহন করে মেলায় ঢুকতে পারেন না। শুক্রবার থেকে অনেক নতুন বই মেলায় পাওয়া যাবে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!