• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ক্ষতি ১৪ কোটি টাকা

বন্যায় কৃষকের মাথায় হাত


নুর হোসেন রেইন, সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি সেপ্টেম্বর ৮, ২০১৭, ০২:৩৭ পিএম
বন্যায় কৃষকের মাথায় হাত

সাঘাটা (গাইবান্ধা): সম্প্রতি বন্যায় জেলার সাঘাটা উপজেলার ১০টি ইউনিয়নে এবার আমন ক্ষেত সম্পূর্ণ নষ্ট হয়েছে। এতে ব্যাপক ক্ষতি হয়েছে কৃষকের। সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে বর্গাচাষীরা। অন্যের জমি চাষ করা এসব কৃষকের মাথায় হাত পড়েছে। সামনের দিনে খাদ্য সংগ্রহ নিয়েও চিন্তিত তারা।

সবকিছু মিলে সামনের দিনে আর্থিক সংকট কেটে ওঠা বেশ কষ্টসাধ্য হয়ে দাঁড়াবে ওই সব কৃষকদের।

উপজেলার বোনারপাড়া, কচুয়া, কামালেরপাড়া, জুমারবাড়ী ইউনিয়নসহ প্রায় ১০টি ইউনিয়নেই কয়েক হাজার হেক্টর জমির রোপা আমন বন্যার পানিতে নষ্ট হয়ে গেছে।

এতে ক্ষতি হয়েছে প্রায় ১৪ কোটি টাকা। বন্যায় ফসলের যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে ওঠা সম্ভব নয় বলে কৃষকরা জানান।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, সম্প্রতি বন্যায় ২হাজার ৩শ’ হেক্টর রোপা আমন ক্ষেত বন্যার পানিতে নিমজ্জ্বিত হয়ে সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। এবারের রোপা আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১১হাজার ৭শ’ হেক্টর। সে অনুযায়ী আবাদও হয়েছিল বেশ ভাল। ধানে থোর আসার মুহুর্ত্বে এমন বন্যা কেড়ে নিয়ে গেছে কৃষকদের স্বপ্ন।

উপজেলার দূর্গাপুর গ্রামের কৃষক কামাল উদ্দিন জানান, বন্যার পানিতে আমার ৫০ শতাংশ জমির রোপা আমন তলিয়ে যাওয়ায় ব্যাপক ক্ষতি হয়েছে। রোপা আমন ক্ষেতের ব্যাপক ক্ষতি হওয়ায় বর্গা চাষী ও প্রান্তিক কৃষকরা চরম হতাশার মধ্যে রয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা একে এম মুবিনুজ্জামান চৌধুরী জানান, আকষ্মিক বন্যায় রোপা আমন ক্ষেতের বেশী ক্ষতি হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের সরকারীভাবে পূনর্বাসনে সার্বিক সহযোগীতা করা হচ্ছে। ইতিমধ্যে ৫৫জন কৃষককে চারা ও ৪৫ জন কৃষককে ১০ কেজি করে বীজ বিতরণ করা হয়েছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!