• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
হাইকোর্টের স্থগিতাদেশ

বাংলাদেশে মুক্তি পাচ্ছে না ‘কেলোর কীর্তি’


বিনোদন প্রতিবেদক জুলাই ২১, ২০১৬, ০৫:২১ পিএম
বাংলাদেশে মুক্তি পাচ্ছে না ‘কেলোর কীর্তি’

বাংলাদেশে ফের ভারতীয় ছবি আমদানীকে ঘিরে বেশ কয়েকদিন ধরেই উত্তপ্ত ছিল চলচ্চিত্রাঙ্গন। আলোচনা, সভা-সমাবেশ, মানববন্ধন, তথ্যমন্ত্রী বরাবার স্মারকলিপি প্রদানসহ চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ঠ বিভিন্ন সংগঠনগুলোর আন্দলনের প্রেক্ষিতে শেষমেশ বাংলাদেশে কলকাতার রাজা চন্দের পরিচালনায় ‘কেলোর কীর্তি’ ছবিটি মুক্তি পাবার কথা থাকলেও আপাতত তা মুক্তি পাচ্ছে না। 

গত মঙ্গলবার (১৯ জুলাই) বাংলাদেশের সিনেমা হলে ছবিটি মুক্তির ওপর স্থগিতাদেশ জারি করে হাইকোর্টে। ছবি আমদানি ও রফতানির সঠিক নিয়ম না মানার কারণেই এই ছবিটি  প্রেক্ষাগৃহে প্রদর্শন করতে পারবেন না বলে জানালেন সেন্সর বোর্ডের সদস্য ও পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজার।

গুলজার বলেন, ছবিটি গত সোমবার (১৮ জুলাই) সেন্সর বোর্ডে জমা পড়ে। সঠিকভাবে আমদানি ও রফতানির যথার্থ নিয়ম কানুন না মানার কারণে তাদের ছবিটি স্থগিত করেছে আদালত। আদালতের পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত এটি বাংলাদেশে সেন্সর বোর্ডের ছাড়পত্র বা মুক্তি পাবে না।

এ ছবির বদলে কলকাতায় মুক্তি পাবার কথা ছিল উত্তম আকাশের ‘রাজা ৪২০’ ছবিটি। গত ১৯ জুন ছবিটি কলকাতায় পাঠানো হয়। কিন্তু ছবি আমদানীর শর্ত অনুযায়ি, রফতানি করা ‘রাজা ৪২০’ ছবিটি প্রথমে সেন্সর হয়ে কলকাতায় প্রদর্শন হতে হবে। এরপর একটি ছবির আমদানী করতে পারবেন আমদানীকারক প্রতিষ্ঠান।

কিন্তু আমদানিকারক প্রতিষ্ঠান মাত্র ৫ দিন পরই আমদানির জন্য ‘কেলোর কীর্তি’ ছবির অর্ডার দেন। তাই আইনসঙ্গত অর্ডার না হওয়ার কারণে আদালত এ ছবির মুক্তি বন্ধ করার আদেশ দেন। ‘কেলোর কীর্তি’ ছবিতে অভিনয় করেছেন দেব, যীশু সেনগুপ্ত, অঙ্কুশ, মিমি, সায়ন্তিকাসহ আরও অনেকে। 

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি
 

Wordbridge School
Link copied!