• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বামদের ‘বিকল্প গণতান্ত্রিক শক্তি’ আসছে


সোনালী বিশেষ আগস্ট ২, ২০১৭, ০৩:৪১ পিএম
বামদের ‘বিকল্প গণতান্ত্রিক শক্তি’ আসছে

ঢাকা : আওয়ামী লীগ ও বিএনপি নেতৃত্বে জোটের বাইরে নতুন জোট গঠনের একাধিক প্রক্রিয়া চলছে। কোনোটা দৃশ্যমান, কোনোটা চলছে তলেতলে। তবে সম্প্রতি বাম ঘরানার রাজনৈতিক দলগুলো একটি প্ল্যাটফর্মে আসার চেষ্টা চলছে অনেকদিন থেকেই। এবার সেই পালে হাওয়া লেগেছে।

‘বিকল্প গণতান্ত্রিক শক্তি’ গড়ে তোলার প্রত্যয় নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলনের ঘোষণা দিয়েছে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চা। মঙ্গলবার (১ আগস্ট) রাজধানীর পুরানা পল্টন মুক্তি ভবনে সরকারের উদ্দেশ্যে বেশ কিছু ‘প্রস্তাব ও দাবি’ তুলে ধরেন বাম মোর্চার সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

লিখিত বক্তব্যে তিনি বলেন, মহাজোট সরকারের দুর্নীতি-দুঃশাসনে মানুষ আজ দিশেহারা। গণতান্ত্রিক অধিকারসমূহ এখনও রুদ্ধ, ভোটাধিকার কেড়ে নেওয়া হয়েছে। নিপীড়ন, হয়রানিমূলক মামলা, অপহরণ, গুম-খুন, বিচারবহির্ভূত হত্যাকা-ের মাধ্যমে আইনের শাসনের ছিটেফোঁটা রাখা হচ্ছে না।

তিনি বলেন, রাজনৈতিক স্বার্থসিদ্ধির উদ্দেশ্যে সাম্প্রদায়িকতাকে উসকে দেওয়া হচ্ছে। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ধর্মান্ধ জঙ্গিবাদী ভাবাদর্শ ও চিন্তা-চেতনাকে মদদ দেওয়া হচ্ছে। বিএনপির নেতৃত্বে যুদ্ধাপরাধী ও সাম্প্রদায়িক ফ্যাসিবাদী শক্তির গাঁটছড়ার পাশাপাশি সরকারি দল আওয়ামী লীগ সাম্প্রদায়িক শক্তিকে খোলাখুলি মদদ দিয়ে চলেছে, ধর্মাশ্রয়ী রাজনীতিকে অবলম্বন করছে।

আওয়ামী লীগ ও বিএনপিকেন্দ্রিক ‘লুটেরা ধনীক শ্রেণির দ্বি-দলীয় অপরাজনীতির’ বাইরে বিকল্প রাজনৈতিক শক্তি সমাবেশ গড়ে তোলা জরুরি উল্লেখ করে তিনি বলেন, বাম প্রগতিশীল, গণতান্ত্রিক, দেশপ্রেমিক শক্তিকেই জনগণের প্রকৃত ভরসার স্থল হয়ে উঠতে পারে।

গণতান্ত্রিক অধিকার নিশ্চিতে সভা, সমাবেশ, মিছিল, হরতাল ও স্বাধীনভাবে মতপ্রকাশ নিশ্চিতকরণ, সাংবিধানিক পদে নিয়োগের বিধান চালু, তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ও ৫৪ ধারা বাতিল ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের গ্রহণযোগ্য তদন্তের দাবি জানান তিনি।

একইসঙ্গে দলীয়করণ, দুর্নীতি, লুটপাট, দখলদারিত্ব রোধ, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের বাঁচার মতো মজুরি, জাতীয় সম্পদের মালিকানা, সংরক্ষণ ও ব্যবহার নিশ্চিত করা, স্বাধীনতা, সার্বভৌমত্ব ও জাতীয় নিরাপত্তা নিশ্চিতের দাবিও জানানো হয়।

নির্বাচনের আগে বামপন্থিদের ঐক্য এক প্রশ্নের জবাবে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন,এটা নির্বাচনকে কেন্দ্র করে ঐক্য নয়, আমাদের যেসব দাবি-দাওয়া আছে সেগুলো আদায়ে আমাদের সংগ্রাম, এর মধ্যে নির্বাচনের প্রসঙ্গও আছে। নির্বাচন বিষয়ে আমাদের দৃষ্টিভঙ্গি হল- অবাধ, নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করার জন্য সেই লড়াইয়ে গুরুত্ব দিচ্ছি।

নতুনভাবে ঐক্য আরও ‘ঘনিষ্ঠ’ হবে মন্তব্য করে সিপিবি সভাপতি বলেন,ওই ঐক্যের রূপটা ভিন্ন ধরণের হতে পারে, সেই রূপকে আরও ঘনিষ্ঠ করার প্রক্রিয়া নিয়ে নতুন একটা স্তরে উন্নতি হয়েছি। এরই ধারাবাহিকতায় আমরা বিভিন্ন কর্মসূচি ঘোষণা করে পালন করছি।

সেলিম বলেন, যেসব প্রস্তাবনা ও দাবি তুলে ধরা হয়েছে তা সংগ্রামের উদ্দেশ্যে তুলে ধরা হল। আশু দাবি আদায়ে বামপন্থি শক্তি রাজপথে থাকবে। সেগুলো আদায় করার জন্য জনগণের সহযোগী নিয়ে সব শক্তি প্রয়োগ করার কথা জানান তিনি।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই

Wordbridge School
Link copied!