• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
গণগ্রেপ্তারের প্রতিবাদ

বিএনপির বিক্ষোভ শনিবার


নিজস্ব প্রতিবেদক জুন ১৬, ২০১৬, ০২:১২ পিএম
বিএনপির বিক্ষোভ শনিবার

পুলিশের সাঁড়াশি অভিযানের নামে সারাদেশে গণগ্রেপ্তারের প্রতিবাদে আগামী ১৮ জুন রাজধানীসহ সারাদেশ বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।

বৃহস্পতিবার (১৬ জুন) দুপুরে রাজধানীর নয়াপল্টনে সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম সহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এই কর্মসূচি ঘোষণা করেন।

একইসঙ্গে কেন সরকার এই গণগ্রেপ্তার ও বিচারবহির্ভূত হত্যা বন্ধ করবে না এবং সুপ্রিম কোর্টের নির্দেশ মানবে না সে বিষয়ে সুয়োমুটো রুল জারি করতে দলের পক্ষ থেকে আদালতের প্রতি অনুরোধ জানান রিজভী।

রিজভী দাবি করেন, ‘সরকারের চলমান দেশজুড়ে পুলিশি অভিযানের লক্ষ্যটা রাজনৈতিক। জঙ্গিবাদ অজুহাত মাত্র। সরকার তার অবৈধ সত্তা নিয়ে সবসময় উদ্বিগ্ন। কারণ এই ভোটারবিহীন সরকারকে অবৈধ বললেই তাদের গায়ে চিমটি লাগে। পতনের ঝুঁকি এড়াতেই সাধারণ মানুষকে মিথ্যা মামলার জালে আটক করে দেশব্যাপী নিপীড়ন নির্যাতনের মাধ্যমে দুঃশাসনকে টিকিয়ে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে।’

তিনি বলেন, শুধুমাত্র শেখ হাসিনার নির্দেশিত পদ্ধতি অনুসরণ করে সরকার চলছে। তার পদ্ধতি হচ্ছে, দেশ থেকে বিরোধী দল উচ্ছেদ, বিরোধী দলের অধিকারকে নির্মম পাশবিকতায় দমন করা, মানুষের টু শব্দ করার অধিকারকে হরণ করা, মিথ্যা অপপ্রচারের মাধ্যমে নিজ দেশ ও জনগণকে অপমানিত করা, রক্তগঙ্গা বইয়ে দিয়ে হলেও ক্ষমতার চেয়ারে জোর করে বসে থাকা।’

রিজভী বলেন, ‘বর্তমান জনসমর্থনহীন শেখ হাসিনার সরকারের ভাবমূর্তি দেশে-বিদেশে একেবারেই শূন্যের কোঠায় চলে গেছে। অবলম্বনহীন এই সরকার শুধুমাত্র নিজেদের টিকিয়ে রাখার স্বার্থেই দেশকে জঙ্গি রাষ্ট্র বানিয়ে ফেলেছে। গত কয়েকদিনে প্রায় পনের হাজারের মতো মানুষকে গ্রেপ্তারের মধ্য দিয়ে সরকার এটাই প্রমাণ করতে চাইলো যে, বাংলাদেশ জঙ্গিবাদ সৃষ্টির কারখানা।’

তিনি অভিযোগ করে বলেন, বছরব্যাপী বিদেশিসহ বিভিন্ন সম্প্রদায় এবং নানা শ্রেণি-পেশা ও মতের মানুষকে হত্যার ঘটনায় প্রধানমন্ত্রী এবং তাঁর অনুচররা অন্যের ওপর দায় চাপিয়েছেন এবং স্ববিরোধী কথাবার্তা বলেছেন। জঙ্গি ধরার নামে নাটক করেছেন। কিন্তু হত্যাকান্ডগুলোতে সুনির্দিষ্টভাবে কোন আসামিকে এখনও পর্যন্ত আটক করতে পারেনি।

সারাদেশে সাঁড়াশি অভিযানের নামে নিরীহ ও নিরপরাধ মানুষকে হয়রানি আর গ্রেপ্তার বাণিজ্য চলছে বলেও দাবি করেন রিজভী।

পবিত্র রমজান মাসেও সরকার দয়া-মায়া, মানবতা আইন-কানুন এবং সুপ্রীম কোর্টের নির্দেশনাসহ সবকিছু বিসর্জন দিয়ে রাজনৈতিক প্রতিপক্ষকে দমন করার জন্যই নির্বিচারে গণগ্রেপ্তারের নামে সাঁড়াশি অভিযান চালাচ্ছে বলে দাবি করেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!