• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিনাবিচারে বন্দী ৪ নারীকে হাজির করার নির্দেশ


আদালত প্রতিবেদক নভেম্বর ৩০, ২০১৬, ০৪:৫২ পিএম
বিনাবিচারে বন্দী ৪ নারীকে হাজির করার নির্দেশ

ঢাকা: ২০০৯ সাল থেকে বিনা বিচারে কাশিমপুর কারাগারে থাকা চার নারী বন্দীকে আগামী ১৬ জানুয়ারি আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে তাদের বিনা বিচারে আটক রাখা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং কেন তাদের জামিন দেয়া হবে না এই মর্মে রুল জারি করা হয়েছে।

বুধবার (৩০ নভেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। যাদের হাজির করতে বলা হয়েছে তারা হলেন- সুমি আক্তার, শাহনাজ বেগম, রাজিয়া সুলতানা, রানী ওরফে নূপুর। সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের পক্ষে এ বিষয়টি আদালতের নজরে আনেন অ্যাডভোকেট আইনূর নাহার সিদ্দিকা।

কার কী মামলা
সুমি আক্তার রেশমা: নারায়ণগঞ্জের ফতুল্লা উপজেলার ধর্মগঞ্জের আশরাফ আলীর মেয়ে। ২০০৮ সালে রাজধানীর শ্যামপুর থানায় দায়ের করা একটি হত্যা মামলায় ২০০৯ সালের ১৫ জানুয়ারি গ্রেপ্তার হন রেশমা। এরপর থেকেই তিনি কারাগারে। মামলটি ঢাকার মহানগর অতিরিক্ত দায়রা জজ আদালতে বিচারাধীন। এ মামলায় রেশমাকে ৫০ বার হাজির করা হয়েছে। সর্বশেষ চলতি বছরের ১৬ সেপ্টেম্বর তাকে হাজির করা হয়।

শাহনাজ বেগম: নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার ইলমদি গ্রামের আলম খালাসীর মেয়ে। ২০০৮ সালে ঢাকার দোহার থানার দায়ের করা একটি হত্যা মামলায় ওই বছর ১৬ সেপ্টেম্বর তাকে গ্রেপ্তার করা হয়। ঢাকার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে বিচারাধীন ওই মামলায় চলতি বছরের ১৬ সেপ্টেম্বর পর্যন্ত তাকে ৭৬ বার আদালতে হাজির করা হয়। এরপরেও বিচার শেষ হয়নি।  

রাজিয়া সুলতানা: গাজীপুরের টঙ্গী থানার বেদে বহর এলাকার উকুল উদ্দিনের মেয়ে। তুরাগ থানার এক হত্যা মামলায় ২০০৯ সালের ২১ মে গ্রেপ্তার হন। ঢাকা মহানগর অতিরিক্ত দায়রা জজ আদালতে বিচারাধীন এ মামলায় ৬০ বার তাকে হাজির করা হয়েছে। সর্বশেষ চলতি বছরের ৯ আগস্ট তাকে হাজির করা হয়।

রাণী ওরফে নুপুর: ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার বোরকা নতুন বাজার গ্রামের চান মিয়ার মেয়ে। ঢাকার রমনা থানায় ২০০৯ সালে দায়ের হওয়া একটি হত্যা মামলায় ওই বছর ২১ নভেম্বর তাকে গ্রেপ্তার করা হয়। ঢাকার বিশেষ জজ আদালতে বিচারাধীন এ মামলায় ৬৫ বার তাকে হাজির করা হয়েছে। সর্বশেষ চলতি বছরের ২১ আগস্ট তার হাজিরার দিন ছিল।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!