• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বৈশাখেই বিশ্বব্যাপী মুক্তি পাচ্ছে ফারুকীর ‘ডুব’


বিনোদন প্রতিবেদক ফেব্রুয়ারি ১৯, ২০১৭, ০১:২৪ পিএম
বৈশাখেই বিশ্বব্যাপী মুক্তি পাচ্ছে ফারুকীর ‘ডুব’

ঢাকা: দেশের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর বহুল প্রতীক্ষিত চলচ্চিত্র ‘ডুব’। যার মুক্তি নিয়ে চলছে তর্ক বিতর্ক। এরইমধ্যে বাংলাদেশে ছবিটির মুক্তিও নিষিদ্ধ করেছে সেন্সর বোর্ড। তবু সমস্ত জটিলতা পাশ কাটিয়ে আসছে বৈশাখেই বাংলার দর্শক এই ছবিটি দেখতে পারবেন বলে নিশ্চিত করেছেন নির্মাতা।

‘ডুব’-এর অনাপত্তিপত্র আটকে দিয়েছে সেন্সর প্রিভিউ কমেটি। মেহের আফরোজ শাওন ছবিটির গল্প নিয়ে আপত্তি জানালে সেন্সর বোর্ড ফারুকীর ডুব ছবিটি নিষিদ্ধ করে। যার ফলে ছবিটি নিয়ে পুরো দেশের সিনে-দর্শকদের মধ্যে দেখা দিয়েছে তুমুল তর্ক-বিতর্ক। 

ছবিটির উপর প্রধান অভিযোগ, নির্মাতা ফারুকী ছবিটি দেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনী থেকে অনুপ্রাণিত হয়ে নির্মাণ করেছেন। অথচ একবারও তার পরিবারের কাছ থেকে অনুমতি নেননি। এছাড়া ছবিটিতে অনেক স্পর্শকাতর বিষয় তুলে ধরায় চটেছেন শাওন। আর এজন্যই ছবিটি যাতে প্রদর্শনীর জন্য সেন্সর বোর্ডের অনুমতি না পায় সে ব্যবস্থা করেছেন শাওন। 

অন্যদিকে ফারুকী ও তার পক্ষীয়দের যুক্তি, ছবিটি জাভেদ হাসান, সাবেরী, মায়া, এবং নিতুর। আর এটি হুমায়ূনের জীবনী নিয়ে নয়, বরং এটা একটা ফিকশনাল স্টোরি। এর সাথে জীবিত অথবা মৃত কারো কোনো সম্পর্ক নেই। আর এতে কাউকে ছোটো করা হয়েছে না বড় করা হয়েছে সেটা তারা প্রেক্ষাগৃহেই প্রমাণ দিতে প্রস্তুত। ছবিটি নিষিদ্ধের পক্ষে না দাঁড়িয়ে ছবিটি যাতে দ্রুত মুক্তি দেয়ার ব্যবস্থা করা হয় সে পক্ষেই তাদের অবস্থান! মূলত ‘ডুব’ নিয়ে যতো বিতর্ক ওঠেছে তার সবই ফারুকী দর্শকের হাতে ছেড়ে দিতে চান। 

আর এইজন্যই ‘ডুব’ ছবিটি নিয়ে শতভাগ আশাবাদী ফারুকী। তিনি মনে করেন, সব ধরনের নীতিমালা মেনেই ছবিটি নির্মাণ করেছেন তিনি। এখন কোনোভাবেই ছবিটি সেন্সর বোর্ড নিষিদ্ধ করতে পারে না। এরজন্য প্রয়োজনে তিনি আইনী লড়াইয়ে নামবেন। শুধু তাই না, আসছে বৈশাখেই ছবিটি দর্শকদের দেখাতে প্রত্যয়ী ফারুকী। 

তাইতো কোনো ধরনের তর্ক বিতর্ক তোয়াক্কা না করে ফারুকী বলে উঠেন, সিনেমা সকল আইন কানুন মেনে দর্শকের জন্য বানানো হয়েছে, তারা দেখবেই। এবং এই বৈশাখেই দেখবে।

অন্যদিকে ছবির অন্যতম প্রযোজক সংস্থা জাজ মাল্টিমিডিয়াও ‘ডুব’ ছবির মুক্তি নিয়ে মুখ খুলেছেন। সদ্য ‘ডুব’-এর নিষিদ্ধের খবরে বিচলিত না হয়ে আসছে বৈশাখেই দর্শকের সামনে ‘ডুব’ নিয়ে হাজির হওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। জাজ থেকে জানানো হয়, আসছে পহেলা বৈশাখেই বাংলাদেশ, ভারতসহ বিশ্বব্যাপী মুক্তি পেতে যাচ্ছে ফারুকীর বহুল আলোচিত এই ছবিটি। সবাইকে সঙ্গে থাকার আহ্বানও জানায় তারা। 

জাজ মাল্টিমিডিয়া, কলকাতার এসকে মুভিজ ও তারকা অভিনেতা ইরফান খান প্রযোজিত ‘ডুব’। ছবিতে ইরফান খান ও তিশা ছাড়াও গুরুত্বপূর্ণ দুটি চরিত্রে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী ও কলকাতার পার্ণো মিত্র। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!