• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ভারতে আবারও বিক্ষোভের মুখে তসলিমা


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২৪, ২০১৭, ০৫:৫৩ পিএম
ভারতে আবারও বিক্ষোভের মুখে তসলিমা

ঢাকা: বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন ভারতে আবারও বিক্ষোভের মুখে পড়েন। দেশটির রাজস্থানের জয়পুরে সাহিত্য উৎসবে যোগ দিতে এসে মুসলিম বিক্ষোভকারীদের ক্ষোভের মুখে পড়েন তিনি। এর আগেও বেশ কয়েকবার বিক্ষোভের মুখে পড়েন তসলিমা।

সোমবার (২৩ জানুয়ারী) জয়পুরে সাহিত্য উৎসব (জেএলএফ) এ আলোচনার আয়োজন করে বলে খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

তাদের খবরে বলা হয়, গোলযোগ সৃষ্টির আশঙ্কায় ওই লেখিকার আমন্ত্রণের বিষয়টি গোপন রেখেছিলেন আয়োজকরা। তাকে একটি সাক্ষাৎকারমূলক আলোচনায় আমন্ত্রণ জানানো হয়েছিল। সেই অনুষ্ঠান শুরুর ঠিক আগের মুহূর্তে বিষয়টি ঘোষণা করা হয়।

তসলিমা ওই অনুষ্ঠানে বলেন, `মেয়েদের অধিকার সুরক্ষিত করার স্বার্থেই ভারতে ‘অভিন্ন দেওয়ানি বিধি’ কার্যকর হওয়া জরুরি।'

তিনি বলেন, `হিন্দুদের জন্য যদি একটা আইন থাকে, হিন্দু মহিলারা যদি স্বেচ্ছায় স্বামীর থেকে বিচ্ছিন্ন হওয়ার অধিকার পান, স্বামীর সম্পত্তিতে অধিকার থাকে এবং আমরা যখন দেখছি যে এই আইনটা কতটা প্রগতিশীল, তখন ‘ইসলামী মৌলবাদী’রা এ নিয়ে বিরোধিতা করছেন কেন?'

রাজস্থান মুসলিম ফোরামের ব্যানারে বিক্ষোভকারীরা তসলিমার বিরুদ্ধে তুমুল স্লোগান দেন এবং জয়পুরে সাহিত্য উৎসব (জেএলএফ) বন্ধ করার দাবি জানায়। এ সময় জয়পুর পুলিশ বিক্ষোভকারীদের বুঝিয়েসুঝিয়ে সাহিত্যসভার আয়োজকদের সঙ্গে সংলাপে রাজি করায়। জয়পুরে সাহিত্য উৎসবের (জেএলএফ) আয়োজক সঞ্জয় রায় তসলিমাকে আমন্ত্রণ জানানোর জন্য তাদের কাছে ক্ষমা প্রার্থনা করেন এবং ভবিষ্যতে তাকে আমন্ত্রণ জানানো হবে না বলে আশ্বাস দেন।

এর আগে ২০০৭ সালের ২২ নভেম্বর ভারত থেকে তসলিমাকে বহিষ্কারের দাবিতে কলকাতা বিক্ষোভে উত্তাল হয়ে উঠে। এর পর সেদিন রাতে তাকে জয়পুরে নিয়ে যায় পশ্চিম বঙ্গ সরকার।

ইসলাম বিদ্বেষী লেখালেখির কারণে তীব্র আন্দোলনের মুখে ১৯৯৪ সালে দেশ ছেড়ে পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতায় আশ্রয় নেন তসলিমা। দেশ ছাড়ার পরপরই তার বাংলাদেশি পাসপোর্ট বাতিল করে দেয়া হয়। ২০০৪ সাল পর্যন্ত ট্যুরিস্ট ভিসা নিয়ে ভারতে থাকতেন তসলিমা। পরে তাকে রেসিডেন্ট পারমিট দেয়া হয়।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!