• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভ্যাটের স্তর কমানোয় চাপে মধ্যবিত্তরা


বিশেষ প্রতিনিধি জুন ১১, ২০১৮, ০১:৪৪ পিএম
ভ্যাটের স্তর কমানোয় চাপে মধ্যবিত্তরা

ঢাকা: ভ্যাটের স্তর কমানোর চাপ মধ্যবিত্তের ঘাড়ে। এরই মধ্যে পোশাক, ফার্নিচারসহ কিছু পণ্যে গুণতে হচ্ছে বাড়তি অর্থ। এ কারণে ঈদের বাজারে নেতিবাচক প্রভাব পড়ছে দাবি ব্যবসায়ীদের।

আর অগ্রিম ভ্যাট বাড়ানোয় দাম বাড়বে বাণিজ্যিক উদ্দেশ্যে আমদানি করা পণ্যের। তবে বাজেটে ইংলিশ মিডিয়াম স্কুলের ভ্যাট আড়াই শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে।

মধ্যবিত্তের চাহিদায় দেশে গড়ে উঠেছে তৈরি পোশাকের অনেক প্রতিষ্ঠান। এতোদিন এসব পোশাক কেনায় সংকুচিত হারে একশ টাকায় চার টাকা ভ্যাট আদায় করা হতো। প্রস্তাবিত বাজেটে এই ভ্যাট এক শতাংশ বাড়ানো হয়েছে।

অর্থমন্ত্রীর প্রস্তাব অনুযায়ী, নিজস্ব ব্র্যান্ড নয় এমন তৈরি পোশাকেও এখন সমান হারে ভ্যাট দিতে হবে।

ঘর সাজাতে যারা আসবাবপত্র কেনার কথা ভাবছেন, এবারের বাজেট তাদেরও দুশ্চিন্তা বাড়িয়ে দিয়েছে। কারণ প্রস্তাবিত বাজেটে উৎপাদন ও বিক্রি দুই পর্যায়ে ভ্যাট বাড়ানো হয়েছে এক শতাংশ করে।

দশমিক পাঁচ শতাংশ ভ্যাট বাড়ানো হয়েছে ছোট ফ্ল্যাট ও তথ্য প্রযুক্তি সেবায়। আমদানিতে অগ্রীম ভ্যাট এক শতাংশ বাড়ানোয় দামও বাড়বে অনেক নিত্যপণ্যের। বিশ্লেষকরা বলছেন, ভ্যাট স্তরের এই পুনর্গঠন চাপ বাড়বে মধ্যবিত্তের।

সম্পূরক শুল্ক বাড়ানোর ফলে দাম বাড়বে আমদানি করা কফি, মধু, বাদাম, গ্রিন টি, চকলেট, ওটস, ইউপিএস, আইপিএস, আমদানি করা মোবাইল ফোন, ব্যাটারি-চার্জার ও বিদেশি প্রসাধনীর।

পরিবহন সেবায় উবার, পাঠাওয়ের মতো অ্যাপভিত্তিক প্রতিষ্ঠানের আয়ের ওপরও ৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করা হয়েছে।

তবে সাধারণ রেস্তোরাঁয় দশমিক পাঁচ শতাংশ ভ্যাট কমানোর সুফল পাবেন মধ্যবিত্তরা। এছাড়া ইংলিশ মিডিয়াম স্কুলের ভ্যাট সাড়ে ৭ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!