• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
কলকাতা চলচ্চিত্র উৎসব...

মমতার নোংরা রাজনীতির কবলে সৌমিত্র


বিনোদন প্রতিবেদক নভেম্বর ১৫, ২০১৬, ১২:৩৪ পিএম
মমতার নোংরা রাজনীতির কবলে সৌমিত্র

ঢাকা: শিল্পীর অবস্থান সার্বজনীন। তিনি সবার কাছেই সমান। এমন কথা প্রচলিত থাকলেও ইদানিং প্রায়শই শিল্পীও হয়ে যাচ্ছেন একটি বিশেষ গোত্রের! ফলে তাকে কখনো কখনো বিরূপ পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়। বাংলাদেশে তারকা অভিনেতা-শিল্পীদের মধ্যে এমন উদাহরণ অসংখ্য টানা যাবে। কিন্তু এবার বাংলাদেশ নয়, বরং বাজে রাজনীতির শিকার হলেন কলকাতা তুমুল জনপ্রিয় ও কিংবদন্তিতূল্য অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।

১১ নভেম্বর কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে শুরু হয়েছে ‘কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২২তম আসর। এই উৎসবকে ঘিরে বলিউডের অমিতাভ, জয়া, শাহরুখসহ বেশকিছু তারকা অভিনেতা অভিনেত্রী এসেছিলেন উদ্বোধনে। উপস্থিত ছিলেন কলকাতার জনপ্রিয় সব নির্মাতা ও অভিনয় শিল্পীরাও। কিন্তু দুর্ভাগ্যবশত এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে দেখা যায়নি কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে।

কলকাতায় এমন বিশাল একটা আয়োজন অথচ সেই অনুষ্ঠানে নেই সৌমিত্র এটা কিভাবে সম্ভব এমন প্রশ্নের উত্তর দিয়েছেন সৌমিত্র নিজেই। তিনি জানিয়েছেন, তার উপস্থিত না থাকার একমাত্র কারণ হচ্ছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর নোংরা রাজনীতি!

হ্যাঁ। বাজে রাজনীতির শিকার সৌমিত্র। কারণ কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তার কাছের লোক ছাড়া কাউকেই আমন্ত্রণ জানাননি।  এর প্রধান কারণ রাজনীতি। যে বা যারা নির্বাচনের সময় মমতার তৃণমূলের সমর্থন জানিয়েছিলেন শুধু তাদেরকেই এ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোন হয়েছে। যেহেতু সৌমিত্র বাম রাজনীতির মানুষের সাথে যুক্ত ছিলেন তাই তাকেও ছেঁটে ফেলা হয়েছে। 

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায়, বাম আমলে বুদ্ধদেব ভট্টাচার্য ক্ষমতায় থাকাকালীন আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসবের জেনারেল বডির মেম্বার ছিল সৌমিত্র চট্টোপাধ্যায়, মৃণাল সেন, বুদ্ধদেব দাশগুপ্ত ও তরুণ মজুমদার। কিন্তু এখন তাদের বদলে এসেছেন ব্রাত্য বসু,  শ্রীকান্ত মেহেতা, অরূপ বিশ্বাস।  

সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিযোগ করে গণমাধ্যমে বলেন, মুখ্যমন্ত্রী বা তথ্য ও সংস্কৃতি দপ্তরের মন্ত্রী ইন্দ্রনীল সেন তাকে ফোন করে কিছু জানাননি। একজন অবাঞ্চিত লোকের হাত দিয়ে ২টি কার্ড বাড়িতে পাঠিয়ে দেওয়া হয় শেষ মুহূর্তে। এই রকমভাবে আমন্ত্রণ পত্র পাওয়া জন্যই তিনি এবছর চলচিত্র উৎসবে অংশগ্রহণ করছেন না। 
  
অন্যদিকে শুধু সৌমিত্র চট্টোপাধ্যায়ই নন, বরং অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায়েরও একই অভিযোগ। বিজেপি-র অন্যতম এই সদস্য আগের বছর পর্যন্ত আমন্ত্রণপত্র পেলেও এবছর তাকে আমন্ত্রণপত্র পাঠানো হয়নি। লকেট বলেন, এটি একটি সরকারি অনুষ্ঠান। কিন্তু মুখ্যমন্ত্রী শিল্পের মধ্য দলীয় রাজনীতির প্রবেশ ঘটাচ্ছেন। এটা সবার জন্যই খারাপ।
  
উল্লেখ্য, ‘কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২২তম আসরে উদ্বোধনী ছবি হিসেবে প্রদর্শিত হয়েছে ভিন ভাষার ছবি। কিন্তু এবারই প্রথম উদ্বোধনী ছবি হিসেবে প্রদর্শিত হয় বাংলা ভাষার ছবি। ছবির নাম বেঁচে থাকার গান। ছবিটি পরিচালনা করেছেন অভিজিৎ গুহ ও সুদেষ্ণা রায়। এবারের উৎসবে যোগ দিয়েছে ৬৫টি দেশের ১৫৬টি ছবি। ছবি দেখানো হচ্ছে কলকাতার ১৩টি প্রেক্ষাগৃহে।  

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!