• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
মা দিবসে স্মৃতিচারণ 

মাকে নিয়ে যা বললেন চলচ্চিত্র তারকারা


বিনোদন প্রতিবেদক মে ১৩, ২০১৮, ০৪:০৬ পিএম
মাকে নিয়ে যা বললেন চলচ্চিত্র তারকারা

ঢাকা: ১৯০৮ সালে পশ্চিম ভার্জিনিয়ার একটি গির্জায় আনা তার মায়ের স্মরণে অনুষ্ঠান করেন। একই বছর মার্কিন কংগ্রেস মা দিবসকে স্বীকৃতি দিয়ে সরকারি ছুটি ঘোষণার প্রস্তাব নাকচ করে। তবে তাতে দমে যাননি আনা। ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করেন। দিনটি সরকারি ছুটি ঘোষিত হয়।

যুক্তরাষ্ট্রের দেখাদেখি পরে বিশ্বের বিভিন্ন দেশে মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস হিসেবে পালিত হতে থাকে। চলতি বছরে মা দিবস পালিত হচ্ছে আজ রোববার (১৩ মে)। বিশেষ এই দিনে চলচ্চিত্রের তারকারা তাদের মাকে নিয়ে স্মৃতিচারণ করে যা বলেছেন-

মায়েয় মাগফিরাতের জন্য দোয়া চাই:  রিয়াজ
দুই বছর হয়ে গেলো না ফেরার দেশে পাড়ি জমান চিত্রনায়ক রিয়াজের মা আরজুমান্দ আরা বেগম। এই নায়কের অনুপ্রেরণা হয়েছিলেন মা। তাই মাকে ছাড়া দ্বিতীয় মা দিবসের দিনে খুব বেশি করে মায়ের কথাই স্মরণ হচ্ছে তার। সবার কাছে দোয়া চেয়েছেন, স্রষ্টা যেন রিয়াজের মাকে শান্তিতে রাখেন অদেখা ভুবনে। ব্যক্তিজীবনের রিয়াজের মা আরজুমান্দ আরা বেগম ছিলেন একজন গৃহিণী।

পৃথিবীর সবচেয়ে ভালোলাগার ডাক ‘মা’ : অপু বিশ্বাস

‘মা’ শব্দটি অনেক ছোট কিন্তু পৃথিবীর সবচেয়ে ভালোলাগার ডাক এটি। আমি একজনকে ‘মা’ ডাকি এখন আমি একজনের মা। মানুষ তার জীবনে এই অনুভূতিটা ভাষায় প্রকাশ করতে পারেন না। আমি যেমন আমার মায়ের কাছে আবদার করতাম- মা এটা লাগবে ওটা দিতে হবে ইত্যাদি। ‘মা’ সব সময় সন্তানকে খুশি রাখতে চেষ্টা করেন। যত দুঃখ কষ্টেই মা থাকুক না কেন সন্তানকে ঠিকই হাসিখুশি রাখার চেষ্টা করেন। এখন এটা আমি অনুভূব করি। আমি জীবন যুদ্ধে যতটাই কষ্টে থাকি না কেন, আমার সন্তানকে সুখী রাখার চেষ্টা করে যাচ্ছি।

আজ আমি চলচ্চিত্র শিল্পী। দেশের মানুষ আমাকে চিনেন। এই পরিচিতি পাওয়ার পেছনে স্বাভাবিকভাবেই বলতে পারি আমার পরিচালক, প্রযোজকের ভূমিকা রয়েছে। কিন্তু তাদের আগে আমার মা ভূমিকা রেখেছেন। যখন সিনেমায় কাজের প্রস্তাব আসে তখন আমার বাবা কিছুতেই চলচ্চিত্রে কাজ করতে দিবেন না। কিন্তু ‘মা’ কৌশলে বাবাকে বুঝিয়ে রাজি করিয়েছিলেন। এজন্য বলব সেদিন বাবাকে রাজি না করাতে পারলে কোনো দিনই আমার সিনেমায় কাজ করা হতো না। আর নায়িকাও হয়ে উঠতে পারতাম না। আমার চলচ্চিত্র ক্যারিয়ারের পেছনে মায়ের ভূমিকা ছিল। মায়ের সাপোর্ট না পেলে এ পর্যন্ত আসা সম্ভব ছিল না।

আমার রত্নগর্ভা মা,আমার অহংকার: জায়েদ খান

আজকের এই বিশ্ব ‘মা’ দিবসে পৃথিবীর সকল মায়েদের প্রতি রইলো সশ্রদ্ধ সালাম ও ভালোবাসা জানিয়ে আলোচিত নায়ক জায়েদ খান মাকে নিয়ে লিখেছেন আমার রত্নগর্ভা মা,আমার অহংকার।

আমার মা একজন শ্রেষ্ঠ মা: চঞ্চল চৌধুরীর
গেল বছর মা দিবস উপলক্ষে জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরীর মা নমিতা চৌধুরী একজন শ্রেষ্ঠ মা হিসেবে ‘গরবিনী মা’ সম্মাননা পেয়েছেন। মহাখালীর ‘ইউনিভার্সেল মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্তীর উদ্যোগে নাটক ও চলচ্চিত্রে পুত্রের বিশেষ অবদানের জন্য চঞ্চলের মা নমিতা চৌধুরীকে ‘গরবিনী মা সম্মাননা’য় ভূষিত করা হয়। চঞ্চল বলেন, ‘আমার মায়ের এই প্রাপ্তি আমাকে আরো বেশি অনুপ্রাণিত করেছে। তার মুখে হাসি ফুটাতে পারা, তাকে সম্মানিত করতে পারাই সন্তান হিসেবে আমার ক্ষুদ্র অর্জন বলে মেনেছি।’

মাকে নিয়ে আমি গর্বিত: পিয়া জান্নাতুল
আন্তর্জাতিক অঙ্গনে দেশের শোবিজ ও মডেলিংকে মেলে ধরেছেন পিয়া জান্নাতুল। কাজ করে যাচ্ছেন তিনি নাটক ও চলচ্চিত্রে। মা দিবসে মাকে নিয়ে বলতে গিয়ে জানালেন, তার মায়ের নাম মাহবুবা চৌধুরী। তিনি একজন নারী উদ্যোক্তা ও সমাজকর্মী। খুলনাতে হিচাক (hichac) স্কুল এন্ড স্পিচ থেরাপি সেন্টারের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ। এই শিক্ষালয়ে বিশেষ শিশু ও বধির শিশুদের নিয়ে কাজ করা হয়। পিয়া বলেন, ‘আমার মাকে নিয়ে আমি গর্বিত। তার জীবনবোধ আমাকে অনুপ্রাণিত করে।’

আমার মা একজন আদর্শ গৃহিণী: বিদ্যা সিনহা মিম
বিদ্যা সিনহা মিম। লাক্স তারকা হয়ে শোবিজে পা রাখেন। তারপর মু্গ্ধতার গল্প শুনিয়েই চলেছেন ছোট ও বড় পর্দাতে। এই তারকার কাছে তার মা সেরা সঙ্গীদের মধ্যে অন্যতম। নিজের ভালো-মন্দ সব অনুভূতির প্রকাশও করেন তিনি মায়ের কাছে। মিমের মায়ের নাম ছবি সাহা। তিনি আদর্শ গৃহিণীর মতোই সামলে চলেছেন মিমের বাবা ও ছোট বোনকে নিয়ে সাজানো সংসার।

একজন ভারো বন্ধু মা: ইমন
সব কথা যাকে বলা যায়, সব দু:খ যার কাছে রাখা যায় তিনিই তো সেরা বন্ধু। এমনটাই মনে করেন চিত্রনায়ক ইমন। তাই তার চোখে সবচেয়ে প্রিয় বন্ধুটিও তার মা। ইমনের মায়ের নাম মাসুদা আকতার। তিনি একজন আদর্শ গৃহিণী। মায়ের মমতা আর স্নেহের সঙ্গে জগতের আর কোনো কিছুর তুলনা করেন না ইমন। তিনি মনে করেন, ‘সবকিছুর বিকল্প হয়তো মেলে, কিন্তু মায়ের আদরের কোনো বিকল্প নেই।’

একজন আদর্শ গৃহিণী আমার মা: তানহার 
চিত্রনায়িকা তানহা তাসনিয়া। বাবা ও মায়ের প্রতি তার ভালোবাসার কমতি নেই। তিনি মনে করেন, বয়স বাড়লেও বাবা-মায়ের কাছে এখনো বাচ্চাই রয়ে গেছেন। তবে কাজের ব্যস্ততায় বাবাকে সবসময় পান না বলে মাকেই জ্বালাতন করেন, বেশি বেশি ভালোবাসেন। তার ছোট বোনকে নিয়ে মায়ের সঙ্গে মেতে উঠেন খুনসুটিতে; সময় পেলেই। মা-ই তাই প্রিয় মানুষ, মাই-ই সবচেয়ে সেরা বন্ধু। তানহার মায়ের নাম কেয়া ইসলাম। তিনি একজন আদর্শ গৃহিণী।

সম্মানের সেরা মানুষটি মা: সাইমন সাদিক 
রাজনৈতিক একটি পরিবারে জন্ম। বাবাকে ছোটবেলা থেকেই দেখেছেন মানুষের সেবায় সময় নিয়োজিত। পরিবারকে যতোটুকু সময় দিতে পেরেছেন সেটা সন্তানদের কাছে হয়তো পূর্ণ ছিলো না। তাই সন্তানেরা মাকে ঘিরেই রচনা করেই ভালোবাসার পৃথিবী। বলছি চিত্রনায়ক সাইমন সাদিকের কথা। বাবাকে তিনি অসম্ভব শ্রদ্ধা করেন, আদর্শ মেনে বড় হয়েছেন। কিন্তু মায়ের জন্য সম্মান ও ভালোবাসা তার অবিশ্বাস্য। এই নায়ক মনে করেন, মায়ের হাসি যে সন্তানের জন্য উৎসর্গ থাকে তার মতো সৌভাগ্যবান সন্তান আর কেউ নয়। মাকে খুশি করাই সব সন্তানের ব্রত হওয়া উচিত বলে মানেন তিনি। সাইমনের মায়ের নাম উম্মে কুলসুম। তিনি একজন গৃহিণী।

মা দিবসেএইটুকু প্রার্থনা মা যেন দীর্ঘজীবি হন: মুনমুন

ঢালিউড চলচ্চিত্রে সবচেয়ে শিক্ষিত নারী আমার মা সুষমা আহামেদ। তিনি একজন মহিয়সী নারী। তিনি সৎ, সাহসী, স্টাট তারই নায়িকা হওয়া উচিত ছিল। একজন নায়িকা হতে যা যা যোগ্যতা দরকার আমার মায়ের মধ্যে দেখি। 

তার কারণেই আমি নায়িকা হতে পেরেছি। তিনি একজন আধুনিক মা। ভারতে ইংলিশ মিডিয়ামে পড়াশোনা করে পরবর্তী কারে ঢাকায় এসে এম পাশ করেছেন। আমার জানা মতে আমাদের সব নায়িকার চেয়ে আমার মা শিক্ষিত এরং স্মাট। চলিচ্চিত্রের নায়িকাদের মা দের আমি দেখেছি তাদের কারণে নায়িকারা ঘন ঘন প্রেম করতো, কিন্তু আমি পারিনি আমার মা স্মাট হওয়ার কারণে। আমি এ পর্যন্ত এসেছি মায়ের কারণে। আজ মা দিবসে শুধু এইটুকু প্রার্থনা মা যেন দীর্ঘজীবি হন। 

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!