• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মাদক ছেড়ে আলোর পথের যাত্রায় ২০ নারী-পুরুষ


রাজশাহী প্রতিনিধি জানুয়ারি ১২, ২০১৭, ০৮:১০ পিএম
মাদক ছেড়ে আলোর পথের যাত্রায় ২০ নারী-পুরুষ

রাজশাহী: মাদক ছেড়ে আলোর পথে ফিরে আসাদের পুনর্বাসনের প্রতিশ্রুতি রেখেছেন রাজশাহী মহানগর পুলিশ কমিশনার শফিকুল ইসলাম। নগরীর ২০ জন নারী-পুরুষকে উপার্জনের পথ করে দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিকেলে নগরীর খড়বোনা এলাকায় মাদক ব্যবসা পরিহারকারীদের পুনর্বাসন অনুষ্ঠানে মাদক ছেড়ে আসা শেফালি বেগম বলেন, ‘আমি ভুল করেছি। আমি আর মাদক বেচতে চাই না। আমি নিজে বাঁচতে চাই, সমাজকে বাঁচাতে চাই।’ নগরীর বোয়ালিয়া মডেল থানা পুলিশ এই অনুষ্ঠানের আয়োজন করে।

সম্প্রতি পুলিশের পক্ষ থেকে মাদক ব্যবসার বিরুদ্ধে ওই এলাকায় একটি সচেতনতামূলক সভা করা হয়। ওই দিন এলাকার বেশকিছু মাদক ব্যবসায়ী ব্যবসা ছাড়ার প্রতিশ্রুতি দেন। কিন্তু তারা পুলিশের কাছে নিজেদের পুনর্বাসনের দাবি জানিয়েছিলেন। এরপরই বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিকেলে এই পুনর্বাসন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে চারজন নারীকে দেয়া হয় একটি করে সেলাই মেশিন। আর এক ব্যক্তিকে দেয়া হয় একটি ভ্যান। এ ছাড়া বাকি ১৫ নারী-পুরুষকে দেয়া হয় পাঁচ হাজার করে নগদ টাকা। অনুষ্ঠানের প্রধান অতিথি রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) কমিশনার শফিকুল ইসলাম তাদের হাতে এসব তুলে দেন। অন্ধকার ছেড়ে আলোর পথে যাত্রা শুরু করা এসব মানুষগুলোর মধ্যে ১৪ জনের নামেই মাদকের মামলা আছে।

আরএমপি কমিশনার শফিকুল ইসলাম বলেন, মামলা তার নিজস্ব গতিতেই চলবে। তবে তারা যদি মাদক থেকে নিজেদের মুক্ত রাখতে সক্ষম হন, তবে আদালতের রাষ্ট্রপক্ষের কৌঁশুলীকে বিষয়টি জানানো হবে। আদালত তখন তাদের বিষয়টি বিবেচনা করতেও পারেন।

তিনি আরও বলেন, ‘আমরা মানুষকে ভালো হওয়ার সুযোগ করে দিচ্ছি। সবাই মাদক ব্যবসা ছেড়ে ভালো হয়ে গেলে কোনো কথা নেই। কিন্তু যদি মাদক ব্যবসা না ছাড়েন, অভিযান জোরদার হবে। শিক্ষানগরীতে কাউকে মাদক ব্যবসা করতে দেয়া হবে না। কোনো মাদক ব্যবসায়ী পুলিশের হাতে ধরা পড়লে তিনি যেন স্বল্প সময়ের মধ্যে জেল থেকে বের হতে না পারেন, সে ব্যবস্থায় করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!