• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মাধ্যমিকেই ভোকেশনাল চালু করতে হবে : ফরাসউদ্দিন


জ্যেষ্ঠ প্রতিবেদক মার্চ ১০, ২০১৮, ০৮:০১ পিএম
মাধ্যমিকেই ভোকেশনাল চালু করতে হবে : ফরাসউদ্দিন

ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন বলেছেন, আমি দৃঢ়ভাবে আশাবাদী নির্দিষ্ট সময়ে বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিণত হবে। আমাদের বিনিয়োগ বৃদ্ধি করতে হবে। কর্মসংস্থান সৃষ্টিতে মাধ্যমিক শিক্ষা স্তরেই কর্মমুখী (ভোকেশনাল) শিক্ষার সিলেবাস সংযোজন করতে হবে।

শনিবার (১০ মার্চ) সকালে রাজধানীর গুলশানের একটি হোটেলে টেকসই উন্নয়নকে প্রধান্য দিয়ে একটি সেমিনারের আয়োজন করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। ‘BANGLADESH'S GRADUATION FROM THE LEAST DEVELOPED COUNTRIES GROUP, PITFALLS AND PROMISES’ শীর্ষক ওই সেমিনারে সরকারের সচিব, বিশ্ব ব্যাংকের অর্থনীতিবিদ, দেশে অবস্থিত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক, অর্থনীতিবিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন।

ফরাসউদ্দিন বলেন, সরকারকে খুঁজে বের করতে হবে, বেসরকারি বিনিয়োগে ব্যবসায়ীরা এতোটা অনাগ্রহী কেনো। অর্থপাচার ঠেকাতে হবে। সরকারি ব্যবস্থাপনা, পর্যবেক্ষণ, মুদ্রার বিনিময় হার নির্ধারণ ও উৎপাদনশীলতা এই কয়টি বিষয়ে সরকারের নীতিমালা স্পষ্ট থাকতে হবে। সরকারের পর্যবেক্ষণ নীতি কেমন হবে তা ঠিক করতে হবে। এই চারটি বিষয়ে সরকারকে বেশি নজর দিতে হবে বলেও উল্লেখ করেন।

তিনি বলেন, শিল্প কারখানায় নতুন প্রযুক্তি সংযোজিত হচ্ছে। এতে কিছু মানুষ কর্ম হারাবে। তাদের জন্য অর্থনীতির আরও অনেক খাত রয়েছে, তাতে অন্তর্ভূক্ত করা সম্ভব। পাশাপাশি দক্ষ কর্মী তৈরি করতে হবে। এজন্য মাধ্যমিক শিক্ষা স্তরেই কর্মমুখী (ভোকেশনাল) শিক্ষার সিলেবাস সংযোজন করতে হবে। কারিগরি জ্ঞাণ নির্ভর নতুন কর্মী তৈরি করতে এর বিকল্প নেই।

বিশ্ব ব্যাংকের পরিসংখ্যান দিয়ে তিনি বলেন, বেশি কয়েকটি সূচকে বাংলাদেশ ভালো করছে। কিন্তু কর্মসংস্থানের সূচকটি ভালো নয়। কর্মসংস্থান তৈরিতে পণ্যর বহুমুখিকরণ প্রয়োজন। রফতানি পণ্যে বাইসাইকেল, আমাদের ফুল, সবজি, মাছ ও রান্না করা খাবার সহজেই যোগ করা যেতে পারে। এজন্য সরকারের ভাবতে হবে বলে উল্লেখ করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর।

সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আরও বক্তব্য দেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব শহীদুল হক, সুইডেনের রাষ্ট্রদূত, বিশ্ব ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন, সম্মানীত ফেলো ড. মোস্তাফিজুর রহমান, সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম প্রমুখ।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!