• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মাহমুদুর রহমানের জামিন স্থগিত


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৮, ২০১৬, ০১:৩২ পিএম
মাহমুদুর রহমানের জামিন স্থগিত

প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়কে অপহরণের চেষ্টা ও হত্যার ষড়যন্ত্র মামলায় দৈনিক আমার দেশ-এর ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে দেওয়া হাই কোর্টের জামিন স্থগিত করে দিয়েছে আপিল বিভাগ।

রাষ্ট্রপক্ষের করা এক আবেদনের শুনানি করে রোববার আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এই স্থগিতাদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। মাহমুদুর রহমানের পক্ষে ছিলেন এজে মোহাম্মদ আলী। তাকে সহায়তা করেন তানভীর আহমেদ আল আমিন।

তানভীর আহমেদ বলেন, আগামী ৩০ অক্টোবর আপিল বিভাগ বসা পর‌্যন্ত জামিন স্থগিত করা হয়েছে। ওইদিন এক নম্বর কোর্টে (প্রধান বিচারপতি নেতৃত্বাধীন আদালতে) শুনানির জন্য রাখা হয়েছে।

গত ৭ সেপ্টেম্বর মাহমুদুরের এক আবেদনের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি একেএম আসাদুজ্জামান ও বিচারপতি জাফর আহমেদের বেঞ্চ তাকে জামিন দেয়।

জয়কে যুক্তরাষ্ট্রে ‘অপহরণের লক্ষ্যে’ তার সম্পর্কে তথ্য পেতে এফবিআইয়ের এক এজেন্টকে ঘুষ দেওয়ায় দেশটির আদালতে গত বছর প্রবাসী এক বিএনপি নেতার ছেলের কারাদণ্ড হয়।

সেই রায়কে কেন্দ্র করে ঢাকায় করা এক মামলায় গত ১৬ এপ্রিল যায়যায়দিন পত্রিকার সাবেক সম্পাদক শফিক রেহমানকে গ্রেপ্তার করা হয়। পরে মাহমুদুর রহমানকেও এ মামলায় গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ।

এ ছাড়াও বিভিন্ন আইনে তার বিরুদ্ধে অন্তত ৭০টি মামলা রয়েছে। ২০১৩ সালের ১১ এপ্রিল রাষ্ট্রদ্রোহের মামলায় গ্রেপ্তার হওয়ার পর থেকে মাহমুদুর কারাগারেই আছেন।

জয়কে ‘অপহরণ ও হত‌্যার ষড়যন্ত্রের’ মামলার আসামি শফিক রেহমান সম্প্রতি উচ্চ আদালতের জামিনে মুক্তি পেয়েছেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!