• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

যুদ্ধাপরাধের মামলায় শামসুলসহ পাঁচজনের রায় কাল


আদালত প্রতিবেদক জানুয়ারি ৯, ২০১৮, ০১:১১ পিএম
যুদ্ধাপরাধের মামলায় শামসুলসহ পাঁচজনের রায় কাল

ঢাকা: যুদ্ধাপরাধের দায়ে মৌলভীবাজারের শামসুল হোসেন তরফদারসহ পাঁচ আসামীর বিরুদ্ধে দায়ের করা মামলার রায় আগামীকাল বুধবার ঘোষণা করবেন ট্রাইব্যুনাল।

মঙ্গলবার (৯ জানুয়ারি) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

আজ আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন। অপরদিকে আসামিদের পক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী গাজী এম এইচ তামিম। এর আগে গত ২০ নভেম্বর উভয়পক্ষের শুনানি শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষামাণ রাখেন আদালত।

২০১৭ সালের ৮ ডিসেম্বর মৌলভীবাজারের রাজনগর উপজেলার শামসুল হোসেন তরফদারসহ পাঁচ রাজাকারের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্যে দিয়ে বিচারের কার্যক্রম শুরু হয়। এসকল আসামীর বিরুদ্ধে হত্যা, গণহত্যা, আটক, অগ্নিসংযোগ ও লুটপাটের বিষয়ে পাঁচটি অভিযোগ গঠন করা হয়েছে।

অভিযুক্ত ৫ জন হলেন- শামসুল হোসেন তরফদার, মোবারক মিয়া, নেসার আলী, ইউনুস আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরী। ইউনুস আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরী ছাড়া বাকিরা পলাতক রয়েছেন।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০১৬ সালের নভেম্বর এই পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি শেষে আদেশের জন্য আজকের দিন ধার্য করা হয়। একই বছরের ২৬ মে এই পাঁচজনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়। ২০১৪ সালের ১২ অক্টোবর আসামিদের বিরুদ্ধে তদন্ত শুরু করে তদন্ত সংস্থা।

এরপর গত বছরের ১৩ অক্টোবর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করলে ওইদিন বিকেলেই রাজনগর উপজেলার গয়াসপুর গ্রামের ওজায়ের আহমেদ চৌধুরীকে (৬০) মৌলভীবাজার শহরের চৌমোহনা থেকে ও সোনাটিকি গ্রামের মৌলভি ইউনুছ আহমদকে (৭০) তার বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ। এরপর ২০ জানুয়ারি তাদের বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!