• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রাখাইনে মুসলমানরাই মুসলমানদের হত্যা করেছে: সুচি


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ৬, ২০১৭, ১১:৪১ এএম
রাখাইনে মুসলমানরাই মুসলমানদের হত্যা করেছে: সুচি

অং সান সুচি

ঢাকা: মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের জাতিগত নিধন করা হচ্ছে এমন অভিযোগ নাকচ করেছেন দেশটির গণতন্ত্রকামী নেত্রী অং সান সুচি। উল্টো মুসলমানদের দোষ চাপিয়ে দিয়ে তিনি বলেন, ‘মুসলমানরাই মুসলমানদের হত্যা করেছে ।’

এ বছর প্রথম কোনো আন্তর্জাতিক গণমাধ্যমের মুখোমুখি হয়ে বিবিসির কাছে তিনি দেশটির রাখাইন রাজ্যে চলমান সমস্যার কথা স্বীকার করেন। সুচি বলেছেন, রাখাইন প্রদেশে যথেষ্ট বৈরিতা রয়েছে। তবে একটি জাতিকে ‘নিধন’ করা হচ্ছে শব্দটি সেখানকার পরিস্থিতির জন্য বেশি কঠিন।

তাকে যখন প্রশ্ন করা হয় যে, মানবাধিকার রক্ষার দূত এবং শান্তিতে নোবেল জয়ী হয়েও সূচি ব্যর্থ হয়েছেন নিজের দেশে রোহিঙ্গাদের নির্মূলে বাধা দিতে- তখন তিনি এই অভিযোগ এড়িয়ে যান।

সাক্ষাৎকারে তিনি বলেছেন, রাখাইন প্রদেশে যথেষ্ট বৈরিতা রয়েছে, মুসলমানরাই মুসলমানদের হত্যা করেছে। সেখানে নানা বিভক্তি রয়েছে মানুষের মাঝে এবং আমরা সেটাই কমানোর চেষ্টা করছি।

দীর্ঘ সাক্ষাতকারে সুচি এই বিষয় নিয়ে তার মতামত তুলে ধরে বলেন, সেখানে অক্টোবরে পুলিশের ওপর হামলা থেকেই সবকিছুর সূত্রপাত। এরপর সামরিক বাহিনী বিষয়টি সুরাহার চেষ্টা করে।

এক প্রশ্নের জবাবে সুচি বলেছেন, পার্শ্ববর্তী বাংলাদেশে শরণার্থী হিসেবে চলে যাওয়া রোহিঙ্গাদের কেউ ফিরে আসতে চাইলে তাদের সাদরে গ্রহণ করা হবে।

এর আগে রাখাইন রাজ্যে মুসলমানদের ওপর দেশটির সেনাবাহিনীর হত্যা, ধর্ষণের মতো মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিরুদ্ধে মুখ না খোলায় বিশ্বব্যাপী সমালোচিত হয়েছেন সুচি।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!