• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রাজস্ব ফাঁকিবাজদের বিরুদ্ধে অভিযানে নামবে এনবিআর


জ্যেষ্ঠ প্রতিবেদক আগস্ট ১৩, ২০১৭, ০৯:৩৭ পিএম
রাজস্ব ফাঁকিবাজদের বিরুদ্ধে অভিযানে নামবে এনবিআর

ঢাকা: কর ফাঁকিবাজদের ধরতে বিশেষ অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড(এনবিআর)। এ ছাড়া, অর্থপাচারকারীদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়ার জন্য সভায় সিদ্ধান্ত  হয়েছে। অর্থপচারকারীদের ধরতে গোয়েন্দা তৎপরতা বাড়াবে এনবিআর।

রোববার(১৩ আগস্ট) এনবিআরের বিশেষ এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই বৈঠকের সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান নজিুবর রহমান। আয়কর, শুল্ক ও ভ্যাট ফাঁকির তদন্ত পরিচালনা এবং এ সংক্রান্ত কার্যক্রমকে অধিকতর গতিশীল ও কার্যকর করতে নতুন নির্দেশনা দেন এনবিআর চেয়ারম্যান।

তিনি বলেন, ‘জনকল্যাণে রাজস্ব আহরণে জাতীয় রাজস্ব বোর্ড সঠিক হারে রাজস্ব প্রদানকারী ব্যবসায়ীদের সর্বোচ্চ প্রণোদনা এবং কর-খেলাপিদের বিরুদ্ধে কঠোর নীতি অনুসরণ করছে।’

পরে এনবিআরের পক্ষ থেকে জানানো হয়, রাজস্ব ফাঁকির বিষয়ে সভায় ৮ দফা নির্দেশনা দেন এনবিআরের চেয়ারম্যান। এর মধ্যে রয়েছে, অর্থপাচার রোধে সরকারের সব পক্ষের সঙ্গে প্রয়োজনীয় যোগাযোগ রক্ষা করে মাঠপর্যায়ে নজরদারি বৃদ্ধি, অর্থপাচারকারীদের চিহ্নিতকরণ ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ।

একইসঙ্গে দেশের স্থল, নৌ ও বিমানবন্দরগুলো আরও তীক্ষ্ণ নজরদারির আওতায় আনা, দেশের অর্থনীতির প্রাণকেন্দ্র বন্দরগুলো যাতে কোনোভাবেই চোরাকারবারিদের বিচরণক্ষেত্র না হতে পারে তা নিশ্চিত করা, ভ্যাট ফাঁকি রোধ করে পণ্যের প্রকৃত উৎপাদন ও তার থেকে নির্দিষ্টহারে ভ্যাট আদায় নিশ্চিত করতে ভ্যাট গোয়েন্দা কার্যক্রম জোরদার করা, আয়কর, ভ্যাট ও শুল্ক বাবদ সরকারের প্রাপ্য রাজস্ব আহরণের পর নির্দিষ্ট সময়ের মধ্যে সরকারি কোষাগারে জমা নিশ্চিত করা।

আরও রয়েছে, আয়কর, শুল্ক ও ভ্যাট ফাঁকিবাজদের বিরুদ্ধে প্রাপ্ত অভিযোগগুলো দ্রুত তদন্ত ও পরিচালনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, কর ফাঁকিবাজ অসৎ ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থার পাশাপাশি সৎ ব্যবসায়ীদের সুরক্ষা নিশ্চিত করা এবং রাজস্ব ফাঁকি রোধে মাঠ পর্যায়ে যে কোনও অভিযান পরিচালনার ক্ষেত্রে কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি), শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর এবং ভ্যাট গোয়েন্দা ও  তদন্ত অধিদফতরের সমন্বিতভাবে কাজ করা।

কর ফাঁকি রোধে প্রয়োজনে যৌথ অভিযান পরিচালনা করার বিষয়েও একমত হয়েছে সরকারের সংস্থাগুলো।

সভায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় গোয়েন্দা সেলের (সিআইসি) মহাপরিচালক মো. বেলাল উদ্দিন, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান এবং ভ্যাট গোয়েন্দা ও  তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মো. আল-আমিন প্রামানিক। সভায় সিআইসি, শুল্ক গোয়েন্দা এবং ভ্যাট গোয়েন্দা অধিদফতরকে সমন্বিতভাবে কাজ করতে নির্দেশ দেওয়া হয়।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!