• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রাজা ভূমিবলের মৃত্যুতে শোকাহত থাইল্যান্ড


আন্তর্জাতিক ডেস্ক অক্টোবর ১৪, ২০১৬, ০৪:৪৮ পিএম
রাজা ভূমিবলের মৃত্যুতে শোকাহত থাইল্যান্ড

থাইল্যান্ডের রাজা ভূমিবল আদুলাদেজের মৃত্যুতে সারা দেশে শোক পালিত হচ্ছে। বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় ধরে সিংহাসনে থাকা শ্রদ্ধেয় এ রাজার মৃত্যুতে আজ শুক্রবার (১৪ অক্টোবর) জাতীয় ছুটি ঘোষণা করা হয়েছে। তিনি গতকাল বৃহস্পতিবার ৮৮ বছর বয়সে মারা যান।

আজ শুক্রবার শোক মিছিলে অংশ নিতে হাজার হাজার মানুষ রাস্তায় সারিবদ্ধ হয়ে অবস্থান নিয়েছেন। রাজার মরদেহ শুক্রবার বিকেলের দিকে নগরীর এমারল্যান্ড মন্দিরে নেয়া হবে। রাজার মৃত্যুতে আগামী এক বছর সরকারিভাবে শোক পালন করা হবে।

প্রিন্স মহাভাজিরালংকর্ন নতুন রাজা হবেন বলে আশা করা হচ্ছে। তবে আকস্মিকভাবে তাকে রাজ সিংহাসনে বসার আনুষ্ঠানিকতা বিলম্ব করার অনুরোধ জানিয়েছেন সামরিক জান্তা নেতা। তিনি দেশবাসীকে এ সিদ্ধান্ত মেনে নেয়া এবং কোন ধরনের বিশৃঙ্খলা না করার আহ্বান জানিয়েছেন।

মন্ত্রিসভা শুক্রবার সরকারি ছুটির দিন ঘোষণা করেছে এবং আগামী ৩০ দিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। সরকার এ সময় থাইবাসীকে ‘কালো পোশাক’ পরিধান করার এবং ‘আনন্দঘন অনুষ্ঠান’ এড়িয়ে চলারও নির্দেশ দিয়েছেন।

রাজার শোক মিছিলে অংশ নেয়ার জন্য হাজার হাজার মানুষ ব্যাংককের রাস্তায় অবস্থান নিয়েছেন। তার মরদেহে শুক্রবার সন্ধ্যায় সিরিরাজ হাসপাতাল থেকে গ্রান্ড প্যালেসে নেয়া হবে।

আজ শুক্রবার সন্ধ্যার দিকে ক্রাউন প্রিন্স রাজার মরদেহ ধৌতকরণ অনুষ্ঠান পরিচালনা করবেন।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!