• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রুপালী পর্দা থেকে জনপ্রতিনিধি যারা


মো. অসীর ফয়সাল জুন ২৩, ২০১৬, ০৪:২৪ এএম
রুপালী পর্দা থেকে জনপ্রতিনিধি যারা

হঠাৎ যদি দেখেন বর্তমান সময়ের কোন এক জনপ্রিয় অভিনেতা রাস্তায় দাঁড়িয়ে দেশবাসীর সেবা করার উদ্দেশ্যে আপনার কাছে ভোট চাইছে অথবা জনপ্রিয় কন্ঠশিল্পী আপনার পাশে বসে আপনারই কোন জনপ্রিয় গান গেয়ে শোনাচ্ছে তবে কি অবাক হবেন? নায়ক নায়িকা, গায়ক গায়িকা, টিভি অভিনেতারা তাদের অভিনয়ের মাধ্যমে অনেক দর্শকের মন জয় করেছে, আনন্দে ভাসিয়েছে আবেগে কাদিঁয়েছে।

অনেকেই তাদের জনপ্রিয় তারকার জীবন যাপন নিয়ে বেশ কৌতুহলী হয়ে থাকেন। বিনোদন জগতের কিছু সফল ব্যক্তিরা দর্শকের মন জয় করে দমে যাননি, দেশবাসীর সেবা করবেন বলে নেমে এসেছেন সাধারণ মানুষের কাতারে। সক্রিয় হয়েছেন রাজনীতির মতো জনসম্পৃক্ত কাজে আর ভোটের মাধ্যমে সাধারণ মানুষের আস্থায় দায়িত্ব নিয়েছেন জনপ্রতিনিধির।

বাংলাদেশের সবচেয়ে প্রাচীন ও বৃহৎ রাজনৈতিক দলের অন্যতম বাংলাদেশ আওয়ামী লীগ। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে আওয়ামী লীগ মুখ্য ভূমিকা পালন করে এবং স্বাধীন বাংলাদেশ নামক রাষ্ট্রে প্রথম সরকার গঠন করে এই দল। বঙ্গবন্ধুর নেতৃত্বে একবার ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দুইবার সরকার গঠন করা আওয়ামী লীগ ২০১৪ সালের নির্বাচনের মাধ্যমে পুনঃরায় সরকার গঠন করে।

জনপ্রিয় এই দলে সংসদ সদস্য, প্রতিমন্ত্রী, মন্ত্রী  এবং মেয়র হিসেবে অনেকেই আছেন যারা ছিলেন রাজনীতির অঙ্গনে অচেনা কিন্তু বিনোদন জগতে বেশ জনপ্রিয়। ‍অরাজনৈতিক ব্যক্তি হলেও তারা নিজ নিজ যোগ্যতায় রাজনীতিতে ইতিমধ্যেই নিজেদেরকে যোগ্য জনপ্রতিনিধি হিসেবে প্রমাণ করতে সক্ষম হয়েছেন।

নব্বই দশকে বিনোদন জগতের সবচেয়ে জনপ্রিয় অভিনেতা ছিলেন আসাদুজ্জামান নূর। যিনি কালজয়ী হয়ে আছেন ‘বাকের ভাই’ চরিত্রে অভিনয়ের মাধ্যমে। আসাদুজ্জামান নূর ২০০১, ২০০৮ এবং ২০১‎৩ সালের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের পক্ষ থেকে নিলফামারী-২ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। বর্তমানে তিনি বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রথম জীবনে ছাত্র অবস্থায় তিনি বাম রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। ১৯৬২ সালে স্বৈরাচার আইয়ুব খানের বিরুদ্ধে সকল আন্দোলনে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের একজন সক্রিয় কর্মী ছিলেন আসাদুজ্জামন নূর। পরবর্তীতে তিনি ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। আসাদুজ্জামান নূর মুক্তিযুদ্ধে ৬ নং সেক্টরে যুদ্ধ করেন। ১৯৯০ সালে স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলনে একজন সক্রিয় কর্মী ছিলেন আসাদুজ্জামান নূর।

মঞ্চ থেকেই আসাদুজ্জামান নূর অভিনয়ে হাতেখড়ি। মূলত বাংলাদেশ টেলিভিশনের নাটকে অভিনয়ের মাধ্যমেই তিনি পরিচিতি লাভ করেছেন। ১৯৯০ দশকে বাংলাদেশের জনপ্রিয় লেখক হুমায়ুন আহমেদের ‘কোথাও কেউ নেই’ নামের ধারাবাহিক নাটকে ‘বাকের ভাই’ চরিত্রে অভিনয় করে তিনি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। ‘আগুনের পরশমণি’ তার অভিনীত সবচেয়ে জনপ্রিয় চলচ্চিত্র|

আনিসুল হক ১৯৮০ থেকে ১৯৯০-এর দশকে টেলিভিশন উপস্থাপক হিসেবে জনপ্রিয় হয়ে ওঠেন। এরপর ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বিজিএমই-এর সভাপতি ও এফবিসিসিআই-এর সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। একজন সফল উদ্যোক্তা হিসেবেই ব্যবসায়িক মহলে তার সুনাম রয়েছে। সার্ক চেম্বারের সভাপতির দায়িত্বেও ছিলেন।

টেলিভিশন উপস্থাপক থাকাকালে ১৯৯১ সালের নির্বাচনের পূর্বে বিটিভিতে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুখোমুখি একটি অনুষ্ঠান উপস্থাপনা করেছিলেন তিনি।

নোয়াখালীতে জন্ম নেয়া আনিসুল হক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অর্থনীতিতে পাড়াশোনা করেছেন। ১৯৮৬ সালে তিনি প্রতিষ্ঠা করেন মোহাম্মদী গ্রুপ। এটি এখন একটি বহুমুখী শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠান।

আনিসুল হক ২০১৫ সালের এপ্রিল মাসে সিটি করপোরেশন নির্বাচনের মাধ্যমে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন। শপথ গ্রহণের পর থেকে এখন পর্যন্ত তিনি একজন সফল জনপ্রতিনিধি এবং নগর পিতা হিসেবে কাজ করে যাচ্ছেন।

তারানা হালিম একজন টেলিভিশন অভিনেত্রী, পরিচালক, লেখক, আইনজীবী এবং সমাজকর্মী। তিনি ১৯৮২ সালে আজিমপুর অগ্রণী বালিকা বিদ্যালয় থেকে প্রথম বিভাগে মাধ্যমিক এবং ১৯৮৪ সালে, হলিক্রস কলেজ থেকে প্রথম বিভাগে উচ্চ মাধ্যমিক পাস করেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকেএলএলবি ও এলএলএম সম্পন্ন করেন।

পাঁচ বছর বয়সে ঘুঘু ও শিকারী শিরোনামের একটি নাটকে ‘পিঁপড়া’ চরিত্রে অভিনয় করার মধ্য দিয়ে অভিনয়ে তারানা হাতেখড়ি ঘটে। ‘সাহেব’ চলচ্চিত্রে নায়ক ফারুকের ছোট বোনের চরিত্রে অভিনয় করে বাংলা চলচ্চিত্রে অলোচনায় আসেন তিনি। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ‘অয়োময়’ টেলিভিশন নাটকে ‘মদিনা’ চরিত্রে অভিনয়ের মাধ্যমে দর্শকদের আকর্ষণ করেন তিনি। আমজাদ হোসেন পরিচালিতা গোলাপী এখন ট্রেনে (১৯৭৮) চলচ্চিত্রেও অভিনয় করেছেন তারানা।

এছাড়াও তিনি চ্যানেল আইতে ‘জীবন যেখানে যেমন’ শিরোনামের একটি অনুষ্ঠানে উপস্থাপনা করেছেন।

২০০৯ সালে তিনি জাতীয় সংসদের সংরক্ষিত আসনে সংসদ সদস্য হিসেবে প্রথম নির্বাচিত হন। পরবর্তীতে ২০১৪ সালে, দশম জাতীয় সংসদ নির্বাচনে পুনঃরায় সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। বাংলাদেশের তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে তিনি বর্তমানে দায়িত্বরত রয়েছেন। ২০১৫ সালের জুলাই মাসে তিনি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। এছাড়াও দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে আইন উপদেষ্টা হিসেবেও কর্মরত রয়েছেন সাবেক এই অভিনেত্রী।

মমতাজ। পুরো নাম মমতাজ বেগম একজন জনপ্রিয় বাংলা লোকগানের সংগীত শিল্পী এবং জাতীয় সংসদের মাননীয় সংসদ সদস্য। ভিন্ন ধারার গান পরিবেশনের কারণে মিউজিক কুইন বা সুর সম্রাজ্ঞী নামেও তিনি বহুল পরিচিত। দুই দশকের বেশি তার পেশাদারী সংগীত জীবনে ৭০০টির বেশি একক অ্যালবাম প্রকাশ পায়।
২০০৯ সালে নবম জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে বাংলাদেশ আওয়ামী লীগ কর্তৃক সংসদ সদস্য মনোনীত হোন। ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনে মানিকগঞ্জ-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

সোনালীনিউজ/ঢাকা/ওএফ

Wordbridge School
Link copied!