• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রুশ-বাংলাদেশ সমঝোতা চুক্তি সই


আদালত প্রতিবেদক অক্টোবর ৯, ২০১৭, ০২:১২ পিএম
রুশ-বাংলাদেশ সমঝোতা চুক্তি সই

ঢাকা: ই জুডিশিয়ারিসহ বিচার বিভাগের প্রশাসন ব্যবস্থাপনায় রুশ সুপ্রিম কোর্টের সঙ্গে বাংলাদেশ সুপ্রিম কোর্ট একটি সমঝোতা চুক্তি করেছে।

সোমবার (৯ অক্টোবর) সকালে সাড়ে ১১টায় জাজেস লাউঞ্জে এ চুক্তি সাক্ষরিত হয়। চুক্তিতে সই করেন রুশ প্রধান বিচারপতি ভাইচেস্লাভ লেবেদভ ও দ্বায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা।  

এ সময় উপস্থিত ছিলেন আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার, রুশ রাষ্ট্রদূত, রাশিয়ার বাংলাদেশ রাষ্ট্রদূতসহ প্রতিনিধি দলের সদস্যরা।

চুক্তি সইয়ের পর সুপ্রিম কোর্টের সম্মূখভাগে বকুল ফুলের দুটি বৃক্ষ রোপন করেন দুই প্রধান বিচারপতি।

এরপর আপিল বিভাগের বিচার কাজ দেখতে যান তিনি।

এর আগে তিন দিনের সফরে রোববার (৮ অক্টোবর) সকালে ঢাকায় আসেন রাশিয়ান প্রধান বিচারপতি। তার সঙ্গে সফর সঙ্গী রয়েছেন আরও তিন ব্যক্তি।

সফরসূচি অনুযায়ী সোমবার সকাল ১১টায় দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে বৈঠক শেষে সুপ্রিম কোর্টের সঙ্গে সমঝোতা চুক্তিতে সই করেন।

দুপুর ১টায় লাঞ্চের পর আড়াইটায় অ্যাটর্নি জেনারেলের সঙ্গে বৈঠক করবেন রুশ প্রধান বিচারপতি লেবেদভ। পরে বিকেল সাড়ে তিনটায় বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শনে যাবেন তিনি।

এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় বাংলাদেশের প্রধান বিচারপতির সৌজন্যে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিবেন বিচারপতি লেবেদভ।

মঙ্গলবার (১০ অক্টোবর) সারাদিন রাশিয়া দূতাবাসে অবস্থানের পর বিকেল ৪টা ৪০ মিনিটে নিজ দেশের উদ্দেশে তার ঢাকা ত্যাগ করার কথা।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!