• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রেকর্ড ভেঙেছেন সাইফুর-মুহিত


নিজস্ব প্রতিবেদক জুন ১, ২০১৭, ১০:২৮ এএম
রেকর্ড ভেঙেছেন সাইফুর-মুহিত

ঢাকা: স্বাধীন বাংলাদেশে প্রথম ১৯৭২ সালে বাজেট ঘোষণা করা হয়েছিল। তখন বাজেটের আকার ছিল ৭৮৬ কোটি টাকা। এরপর একে একে ৪৫ বার বাজেট ঘোষণা করা হয়েছে। আর প্রতিবছরই বেড়েছে বাজেটের আকার।

তবে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা হচ্ছে, টানা এবং সর্বাধিকবার বাজেট ঘোষণার সব রেকর্ড ভেঙে ফেলেছিলেন প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান। তবে তার উত্তরসূরি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত টানা বাজেট দেয়ার রেকর্ড আগেই নিজের করে নিয়েছেন ।

আওয়ামী লীগের ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত মেয়াদের পাঁচটি বাজেট ঘোষণা করেছেন মুহিত। এর সঙ্গে আওয়ামী লীগের চলতি মেয়াদের তিনটি বাজেটের পর টানা নবম বাজেট দিতে যাচ্ছেন তিনি। তবে বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের চতুর্থ এবং অর্থমন্ত্রীর ব্যক্তিগত ১১তম বাজেটও বটে। একটানা নয় বার বাজেট দিয়ে আবুল মাল আবদুল মুহিত অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছেন। গত কয়েকবারের মতো এবারও ডিজিটাল পদ্ধতিতে অর্থাৎ পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী।

মূলত, স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে তাজউদ্দিন আহমেদ ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করে এই যাত্রার সূচনা করেছিলেন। সেই পথ অনুসরণ করে সাড়ে চার দশক পর ৪৬তম বাজেট নিয়ে আসছেন আবুল মাল আবদুল মুহিত। দেশে অতীতের ৪৫টি বাজেটের মধ্যে তিন মেয়াদে সর্বোচ্চ বারোটি বাজেট দেয়ার রেকর্ডটি করেছিলেন প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান।

সর্বশেষ ৪৬তম বাজেট আজ বৃহস্পতিবার (১ জুন) দুপুরে ঘোষণা করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২০১৭-১৮ অর্থবছরের এই বাজেটের আকার আগের সব রেকর্ড ভেঙেছে। অর্থমন্ত্রী বলছেন, ৪৬তম বাজেটের আকার হবে ৪ লাখ কোটি টাকার বেশি। জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের এই বাজেট প্রস্তাব তুলে ধরবেন অর্থমন্ত্রী মুহিত। তবে এই বাজেট পাস ২৯ জুন।

গেল ৪৫ বছরে বাজেটের আকার ৭৮৬ কোটি থেকে বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ কোটি (৪০০০০০) টাকার ওপরে। শুধু কি আকারই বেড়েছে? গেল সাড়ে চার দশকে বাংলাদেশের সরকারি ব্যয়ের ফর্দও বেড়েছে ৫০০ গুণের বেশি। স্বাধীনতা পরবর্তী গণতান্ত্রিক সরকারের পাশাপাশি সামরিকসহ বিভিন্ন সরকারের ১৪ জন অর্থমন্ত্রী (অর্থ উপদেষ্টা অথবা সামরিক আইন প্রশাসক) এ যাবত ৪৫টি বাজেট উপস্থাপন করেছেন।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!