• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রেমিটেন্স পাঠাতে সার্ভিস চার্জ লাগবে না: অর্থমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক মে ১৩, ২০১৭, ০৫:৫৪ পিএম
রেমিটেন্স পাঠাতে সার্ভিস চার্জ লাগবে না: অর্থমন্ত্রী

ঢাকা: এখন থেকে রেমিটেন্স বাড়াতে প্রবাসীদের পাঠানো টাকার পুরোটাই পাবে বাংলাদেশে থাকা পরিবার। টাকা পাঠানোর জন্য কোনো সার্ভিস চার্জ লাগবে না। সব ব্যাংক চার্জ ছাড়াই টাকা জমা নিবে। আগামী অর্থ-বছর (২০১৭-১৮) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শনিবার (১৩ মে) অর্থনৈতিক সংবাদ সংগ্রহকারী সাংবাদিকদের সংগঠন ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে প্রাক-বাজেট (২০১৭-১৮ অর্থ-বছর) আলোচনায় তিনি এ কথা জানান। সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

অর্থমন্ত্রী বলেন, আগামী ২০১৭-১৮ অর্থ-বছর থেকে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের ওপর কোনো মাশুল(সার্ভিস চার্জ) নেয়া হবে না। এ ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন বলে জানান তিনি। প্রবাসী আয় কমে যাওয়ার বিষয়ে মন্ত্রী বলেন, মধ্যপ্রাচ্যের প্রবাসীদের কিছুটা আয় কমবে। কারণটা হচ্ছে মধ্যপ্রাচ্যে কিছুটা মন্দাভাব চলছে। বেতনও কিছু কমানো হয়েছে। আরেকটা কারণ হচ্ছে, প্রবাসীরা আগের মতো তাদের সব টাকা পাঠিয়ে দিচ্ছেন না। তাদের হাতে কিছু টাকা রাখছেন।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০১২-১৩ অর্থ-বছর থেকেই কমছে রেমিটেন্স। চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম দশ মাসে (জুলাই-এপ্রিল) প্রবাসীদের পাঠানো রেমিটেন্স কমেছে ১৬ দশমিক ০৩ শতাংশ। গত ২০১৫-১৬ অর্থবছরে কমেছিল ২ দশমিক ৫২ শতাংশ। 

প্রবাসী আয় কমার কারণ বের করতে বাংলাদেশ ব্যাংক থেকে প্রতিনিধি দল মধ্যপ্রাচ্যসহ কয়েকটি দেশ সফর করেছেন সম্প্রতি। দেশে ফিরে তারা বাংলাদেশ ব্যাংকে রিপোর্ট দিয়েছেন যে, প্রবাসীরা হুন্ডির মাধ্যমে দেশে টাকা পাঠানো শুরু করেছেন। তাতে কম সার্ভিস চার্জে দ্রুত টাকা পাঠানো যায়। এজন্য বিকাশকে ব্যবহার করছেন তারা। বিষয়টি নিয়ে বাণিজ্যিক ব্যাংকের এমডিদের সঙ্গেও বৈঠক করে বাংলাদেশ ব্যাংক। পরে অর্থমন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়, রেমিটেন্স পাঠানের ওপর থেকে চার্জ বাদ দেয়ার জন্য। তাহলে প্রবাসীরা অর্থ-পাঠাতে আগ্রহী হবেন।

মূলত ব্যাংকগুলো নিজেরা সরাসরি ও বিভিন্ন এক্সচেঞ্জ হাউজের মাধ্যমে রেমিটেন্স সংগ্রহ করে। সেক্ষেত্রে এক্সচেঞ্জ হাউজগুলোকে ব্যাংকই সার্ভিস চার্জ দিয়ে থাকে। প্রবাসীদের কাছ থেকে সার্ভিস চার্জ না নিলে ব্যাংককেই সেই চার্জ দিতে হবে। এজন্য বাণিজ্যিক ব্যাংককে সিএসআর খাত থেকে ওই চার্জ দেয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংক আলোচনা করছে। তবে, এ বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

বৈঠকে ইআরএফ সভাপতি সাইফুল ইসলাম দিলাল, সাধারণ সম্পাদক জিয়াউর রহমানসহ সাংবাদিক নেতারা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!