• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে তাগাদা


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২৯, ২০১৬, ০৯:৫০ পিএম
রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে তাগাদা

ঢাকা: কয়েক যুগ ধরেই রোহিঙ্গা ভারে ভারাক্রান্ত বাংলাদেশ। বিশেষ করে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উপকূল এলাকায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ৫ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী। বারবার বলা সত্ত্বেও মিয়ানমার সরকার কর্ণপাত করেনি। তাদের দেশের এই মুসলিম জনগোষ্ঠীকে ফেরত নিতে কোনো উদ্যোগও নেয়নি।

এর মধ্যে সম্প্রতি মিয়ানমারের রাখাইন রাজ‌্যে দমন-পীড়নের মুখে বাংলাদেশের দিকে রোহিঙ্গা-স্রোত নতুন আতঙ্ক হয়ে দেখা দিয়েছে। এ পরিপ্রেক্ষিতে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে নতুন করে তাগাদা দিল সরকার।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত মায়ো মিন্ট থানকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠানো হয়। তার মাধ্যমে তাগাদা দেয়া হয় রোহিঙ্গাদের ফেরত নিতে। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়টি জানানো হয়েছে।

এমনিতেই কয়েক যুগ ধরে ৫ লাখের বেশি রোহিঙ্গার ভার বহন করছে বাংলাদেশ। এর মধ্যে সম্প্রতি রাখাইন রাজ‌্যে দমন-পীড়নের মুখে দলে দলে বাংলাদেশ সীমান্তে ঢুকতে থাকে রোহিঙ্গারা। এ পরিস্থিতিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করেই রোহিঙ্গাদের জন‌্য সীমান্ত খুলে না দেয়ার পদক্ষেপ নেয় বাংলাদেশ সরকার।

তবে এর মধ্যেই গত ৯ অক্টোবর থেকে ৫০ হাজারের মতো রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়েছে বলে মিয়ানমারের রাষ্ট্রদূতকে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (বাইলেটারাল ও কনসুলার) কামরুল আহসান। মুসলিম রোহিঙ্গাদের অনুপ্রবেশ অব্যাহত থাকায় ঢাকার ‌উদ্বেগের কথাও তাকে জানানো হয়।

গেল ৯ অক্টোবর রাখাইন রাজ্যের তিনটি সীমান্ত পোস্টে ‘বিচ্ছিন্নতাবাদীদের’ হামলায় সেদেশের নয় সীমান্ত পুলিশের মৃত্যুর পর আশপাশের রোহিঙ্গা-অধ্যুষিত জেলাগুলোয় দেশটির সেনাবাহিনীর দমন-পীড়ন শুরু করে। এ খবর আন্তর্জাতিক সংবাদ মাধ‌্যমে ব‌্যাপক তোলপাড় হয়। মূলত, এর পর থেকেই বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশের ঘটনা বেড়ে যায়।

বাংলাদেশে আসা মিয়ানমারের সব নাগরিককে দ্রুততম সময়ের মধ্যে ফেরত নেয়ার জন্য রাষ্ট্রদূতের কাছে দাবি জানানো হয়। সেই ফেরত নেয়ার প্রক্রিয়া শুরু করতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ আলোচনা করতেও প্রস্তুত বলেও জানানো হয়।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!