• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

শিক্ষা ব্যবস্থায় সুনর্দিষ্টি আইন প্রনণয়নে হাইকোর্টের নির্দেশ


আদালত প্রতিবেদক আগস্ট ২, ২০১৭, ০১:১৩ পিএম
শিক্ষা ব্যবস্থায় সুনর্দিষ্টি আইন প্রনণয়নে হাইকোর্টের নির্দেশ

ঢাকা: সারাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয় বাদে স্কুল কলেজ ও মাদরাসার শিক্ষা ব্যবস্থা পরিচালনায় সুনর্দিষ্টি আইন প্রণনয়ন করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসাথে শিক্ষা সংক্রান্ত একটি আদালত গঠনরে নির্দেশও দিয়েছনে আদালত।

এ বিষয়ে জনস্বার্থে করা রিট আবেদনের শুনানী করে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট এ রায় ঘোষণা করেন। অর্থ, জনপ্রসাশন ও শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের প্রতি এ নির্দেশনা দেয়া হয়।

আগামী ১ বছরের মধ্যে এ বিষয়ে এবটি প্রতিবেদনও আদালতে জমা দিতে বলা হয়েছে। আবেদনটি ২০১২ সালে দায়ের করেন সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী এবিএম নুরুল ইসলাম।

পরে আদালত থেকে বেরিয়ে নুরুল ইসলাম সাংবাদিকদের বলেন, আমাদের দেশে প্রচলিত শিক্ষা কার্যক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের দিক নির্দেশনা অনুযায়ী চলছে। যা সংবিধানের ১৫২ অনুচ্ছেদের সাথে সাংঘর্ষিক। কারণ ১৯৯৫ সালের ১০ অক্টোবরে করা প্রচলিত শিক্ষা কার্যক্রম নীতি মালাগুলো রাষ্ট্রপতি বা সংসদ প্রননয়ন করেননি।

তিনি বলেন, আমি শিক্ষা ব্যবস্থায় সুনির্দিষ্ট আইন চেয়ে একটি রিট আবেদন দায়ের করেছিলোম। বিগত পাচ বছর আদালতে এ বিষয়ে শুনানী করেছি। আমাদের দেশের শিক্ষা ব্যবস্থায় সংসদ কর্তৃক কোনো আইন না থাকায় শিক্ষায় হরিলুট চলছে। অনিয়ম দর্নীতি ও সেচ্চাচারিতা চলছে।

তিনি আরো বলেন, স্থানীয় সংসদ সদস্যরা তাদের প্রতিটি নির্বাচনী এলাকার বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানকে প্রত্যাক্ষ বা পরোক্ষভাবে নিয়ন্ত্রণ করছে। এ নীতিমালায় দেশের মফস্বল এলাকায় শতকরা ৩৩ ভাগ মহিলা শিক্ষক নিয়োগ দেয়ার বিধান রাখা হয়েছে। আবেদন মঞ্জুর করে আদালত এ রায় ঘোষণা করেন। আদালতে রিট আবেদনের শুনানীতে নুরুল ইসলামকে সহযোগিতা করেছেন অ্যাডভোকেট গিয়াস উদ্দিন ও অ্যাডভোকেট মহিউদ্দিন মহিম।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!