• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

‘সরকারের সামষ্টিক পরিকল্পনায় এগিয়ে যাচ্ছে দেশ’


শরীয়তপুর প্রতিনিধি ফেব্রুয়ারি ২৫, ২০১৮, ০৮:১৬ পিএম
‘সরকারের সামষ্টিক পরিকল্পনায় এগিয়ে যাচ্ছে দেশ’

শরীয়তপুর : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র বলেছেন, সরকার সুপরিকল্পিতভাবে সকল স্তরকে সুবিন্যস্ত করে সামষ্টিক পরিকল্পনা নিয়ে দেশকে উন্নয়নের দিকে নিয়ে যাচ্ছে। যা অতীতের কোনো সরকারই করেনি।

রোববার (২৫ ফেব্রুয়ারি) জেলার গোসাইরহাট উপজেলার বিনোটিয়া গ্রামে মৎস্য বীজ উৎপাদন খামার মাঠে বৃহত্তর ফরিদপুর জেলা মৎস্য উন্নয়ন প্রকল্প থেকে প্রায় ৭ কোটি টাকা ব্যয়ে পাঁচ দশমিক ৭২ একর একটি জলাশয় ভরাট করে নবর্নিমিত খামারের অবকাঠামো ফলক উন্মোচনের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, এ উন্নয়নকে টেকসই করতে হলে প্রত্যেক সক্ষম ব্যক্তির আয় করা দরকার। ব্যক্তির আয় বাড়লে রাষ্ট্রের আয় বাড়বে। আবার রাষ্ট্রের আয় বাড়লে ব্যক্তিরও আয় বাড়বে। এতে করে রাষ্ট্র ও ব্যক্তি সবাই লাভবান হবে।  

তিনি বলেন, আমাদের দেশের লোকসংখ্যা বেশি, জায়গা কমে যাচ্ছে। এ জন্য চীনের মতো বাড়ির আঙিনায় হস্তশিল্প ও কুটির শিল্প স্থাপন করে পণ্য উৎপাদনের প্রতি গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, দেশকে এগিয়ে নিতে শিক্ষা ও গবেষণার মাধ্যমে প্রশিক্ষিত জনবল তৈরি করতে হবে, যাতে তারা দেশের উন্নয়নে অবদান রাখতে পারে।

নারায়ণ চন্দ্র চন্দ্র বলেন, বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পরপরই দেশের উন্নয়নের জন্য বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছিলেন।

আজ মৎস্য ও প্রাণিসম্পদ নিয়ে আমরা যা ভাবছি তা তিনি অনেক আগেই শুরু করেছিলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত দৃষ্টির ফলে অবহেলিত দক্ষিণাঞ্চলের ব্যাপক উন্নয়ন ঘটছে। দেশ আজ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে।

মন্ত্রী বলেন, উপকূলীয় যেসব প্রজাতির মাছ হারিয়ে যেতে বসেছে সেসব মাছ হ্যাচারিতে এনে প্রজনন বৃদ্ধির কৌশল বের করতে হবে। তিনি মাছের উৎপাদন বৃদ্ধি ও তা টেকসই রাখা এবং এ খাতের সমস্যা ও ভবিষ্যত সম্ভাবনার বিষয়টি নিয়ে নিবেদিতভাবে কাজ করার জন্য শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য ও জেলা প্রশাসককে আহ্বান জানান।

মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদের সভাপতিত্বে বক্তব্য দেন শরীয়তপুর-৩ আসনের সাংসদ নাহিম রাজ্জাক, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের সচিব রইছউল আলম মন্ডল, উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নাসির উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাজাহান সিকদার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মাহমুদুল হোসাইন খান, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল হান্নান, জেলা মৎস্য কর্মকর্তা আব্দুস সালাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন শিবলী, ডামুড্যা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলমগীর হোসেন মাঝি, ডামুড্যা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাষ্টার কামাল উদ্দিন আহম্মেদসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

অনুষ্ঠান সঞ্চলনায় ছিলেন গোসাইরহাট উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দেওয়ান মো. শাহজাহান।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!