• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সুইজারল্যান্ডে লোকার্নো উৎসবে বাংলাদেশি চলচ্চিত্রের সাফল্য


বিনোদন ডেস্ক আগস্ট ১০, ২০১৬, ০৩:১২ পিএম
সুইজারল্যান্ডে লোকার্নো উৎসবে বাংলাদেশি চলচ্চিত্রের সাফল্য

বাংলাদেশী নির্মাতা কামার আহমেদ সাইমন ও সারা আফরীনের সাফল্যের ঘরে যুক্ত হল আরেকটি পালক। সুইজারল্যান্ডের লোকার্নো চলচ্চিত্র উৎসবে ওপেন ডোরস কার্যক্রমে দুটি পুরস্কার পেয়েছেন সাইমন ও সারা। মঙ্গলবার (৯ আগস্ট) এ আয়োজনের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

তাদের ‘ডে আফটার টুমরো’ সিনেমার জন্য ওপেন ডোরস গ্র্যান্টের পুরস্কার হিসেবে পরিচালক সাইমন ও প্রযোজক সারা আফরীন পেয়েছেন ৩০ হাজার সুইস ফ্রাঙ্ক। বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৪ লাখ টাকা। এ ছাড়া আর্তে ইন্টারন্যাশনাল ওপেন ডোরস প্রাইজের জন্য সাইমন ও সারা পেয়েছেন ছয় হাজার ইউরো। বাংলাদেশি মুদ্রায় ৫ লাখ ২২ হাজার ৫০০ টাকা।

সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশনের (এসডিসি) সহায়তায় ওপেন ডোরস কার্যক্রম পরিচালনা করে থাকে লোকার্নো উৎসব কর্তৃপক্ষ। সহযোগী হিসেবে আছে ইউরোপ ও এশিয়ার একাধিক প্রতিষ্ঠান। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে মুক্ত ছবি ও নির্মাতাদের সহায়তার জন্যই কাজ করে ওপেন ডোরস।

গত ৪ আগস্ট শুরু হয়ে ৯ আগস্ট শেষ হওয়া ওপেন ডোরস কার্যক্রমের আওতায় এবার প্রদর্শিত হয়েছে বাংলাদেশ, ভূটান, মিয়ানমার ও নেপালের ছবি। উৎসবে প্রদর্শিত হওয়া বাংলাদেশি চলচ্চিত্রের মধ্যে আরো রয়েছে কামার আহমাদ সাইমনের ‘শুনতে কি পাও’, মোস্তফা সরয়ার ফারুকীর ‘টেলিভিশন’, ও রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’।

এছাড়া বাংলাদেশের তিনটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে উৎসবে। এর মধ্যে রয়েছে ইশতিয়াক জিকোর ‘৭২০ ডিগ্রিজ’, আবু শাহেদ ইমনের ‘কন্টেইনার’ ও মেহেদি হাসানের ‘আই অ্যাম টাইম’।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!