• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সুন্দরীর ফেসবুক ইনবক্সে অশ্লীল ম্যাসেস, তরুণীর কাণ্ড


বিচিত্র ডেস্ক জানুয়ারি ৩, ২০১৮, ১১:১০ এএম
সুন্দরীর ফেসবুক ইনবক্সে অশ্লীল ম্যাসেস, তরুণীর কাণ্ড

ঢাকা: ফেসবুক মেসেজের বাক্সে এক তরুণীকে চূড়ান্ত অশ্লীল ছবি পাঠিয়ে ‘যৌন আলোচনার’ প্রস্তাব রেখেছিল এক যুবক। বিষয়টির ফেসবুকে পোস্ট করে সকলকে জানানোর কথা বলেন তরুণী। তাতেই এল ধর্ষণের হুমকি। সরাসরি। গোটা বাক্যালাপের ‘স্ক্রিনশট’ সোমবার রাতে ওই তরুণী ফেসবুকে পোস্ট করে দেন। দেখা যায়, এক যুবক যৌনাঙ্গের ছবি পাঠিয়েছে মেসেজ বাক্সে। তার পরেই রয়েছে ‘ধর্ষণ করে খালে ফেলে দেওয়ার’ হুমকি। ফেসবুক প্রোফাইল বলছে, ওই যুবক কলেজে পড়ে। এ খবর দিয়েছে ভারতীয় দৈনিক আনন্দবাজার পত্রিকা।

মঙ্গলবার (২ জানুয়ারি) গোটা বিষয়টি কলকাতা পুলিশের ফেসবুক পেজে জানান ওই তরুণী। পুলিশ জানিয়েছে, অভিযোগটি সাইবার ক্রাইম থানায় পাঠিয়ে দেওয়া হয়েছে। তদন্ত চলছে। প্রাথমিক ভাবে অভিযুক্তের আইপি অ্যাড্রেস (ইন্টারনেট প্রোটোকল) দিয়ে তাকে শনাক্ত করা হবে। সেই সঙ্গে ফেসবুক কর্তৃপক্ষের কাছে ওই অভিযুক্তের বিস্তারিত বিবরণ জানতে চাওয়া হবে, যাতে ওই প্রোফাইলটির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা যায়।

বস্তুত, এটা কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। ফেসবুকে প্রায় প্রতিটি মহিলার মেসেজ বাক্স হাতড়ালে এমন কুরুচিকর ও অশ্লীল মেসেজ না মেলাটাই যেন বিরল ব্যাপার। আর এই প্রবণতা দিনকে দিন বাড়ছে বলেই জানাচ্ছেন অনেকে। দক্ষিণ কলকাতার এক তরুণী জানালেন, তিনি বছর চারেক ফেসবুক করছেন, এ রকম যৌনাঙ্গের ছবি বা অশ্লীল ভাষায় সরাসরি শারীরিক সম্পর্ক স্থাপন করার প্রস্তাব ইনবক্সে কম জমেনি। তিনি এড়িয়ে যান অথবা ব্লক করে দেন। ‘‘কিন্তু একটা সময়ের পরে ধৈর্য্যের বাঁধ ভাঙে।’’— স্বীকার করলেন ওই তরুণী।

বিশেষজ্ঞদের মত, সোশ্যাল মিডিয়ায় এই হেনস্থা, যা ‘সাইবার ক্রাইম’-এর পর্যায়ে পড়ে, তা দিন দিন বেড়েই চলেছে। গত বছর অগস্ট মাসেই তাঁকে ফেসবুকে যৌন হেনস্থা করা হয়েছে বলে পুলিশের কাছে অভিযোগ জানিয়েছিলেন গায়িকা সাহানা বাজপেয়ী। তাঁর অভিযোগ ছিল, একটি ভুয়ো প্রোফাইল থেকে তাঁর উদ্দেশে কুরুচিকর মন্তব্য করা হচ্ছে। ফেসবুকে ঘটনাটি পোস্ট করার পাশাপাশি কলকাতা পুলিশের সাইবার সেলেও অভিযোগ জানান গায়িকা। সাহানা এ দিন লন্ডন থেকে জানালেন, এই ঘটনা যখন ঘটে, তখন তিনি শান্তিনিকেতনে ছিলেন। তাই পুলিশের কথামতো শান্তিনিকেতন থানাতেও অভিযোগ দায়ের করেন। এর মধ্যে ওই একই নামের টুইটার অ্যাকাউন্ট থেকে টুইটারেও তাঁকে কুরুচিকর মেসেজ করা হয়। সাহানা জানিয়েছেন, পুলিশকে সে সময়ে বিষয়টি বিস্তারিত ভাবে জানান তিনি।

সাহানা বলেন, যেহেতু সোশ্যাল মিডিয়ায় শারীরিক ভাবে কারও নাগাল পাওয়া যায় না, তাই এই কুকীর্তিগুলো ঘটেই চলেছে মহিলাদের সঙ্গে। কখনও অশ্লীল কথা বলে, কখনও বা কুপ্রস্তাব দিয়ে।

তবে নভেম্বর মাসে শহরের এক মহিলার অভিযোগ ছিল, তাঁর এক পরিচিত ব্যক্তি ফেসবুকে অশ্লীল মেসেজ পাঠিয়ে তাঁকে উত্ত্যক্ত করছেন। একাধিক বার বারণ করা সত্ত্বেও তিনি থামেননি। তখন ওই মহিলা সাহায্য চান কলকাতা পুলিশের ফেসবুক পেজে। পুলিশ কিছু দিনের মধ্যেই বিরাটি থেকে গ্রেপ্তার করে অভিযুক্তকে।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!