• ঢাকা
  • সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ১৩ ফাল্গুন ১৪৩০

বর নেই, নিজের গলাতেই মালা পরাচ্ছেন কনেরা!


নিউজ ডেস্ক ফেব্রুয়ারি ৪, ২০২৪, ০১:৫৫ পিএম
বর নেই, নিজের গলাতেই মালা পরাচ্ছেন কনেরা!

ঢাকা : প্রত্যেকের মাথায় ঘোমটা। পরনে গাঢ় কমলা রঙের শাড়ি। সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন কনেরা। কিন্তু বরের দেখা নেই। কিছুক্ষণ পর কনেরা নিজেরাই নিজেদের গলায় মালা পরছেন! গণবিয়ের আসরে বর ছাড়াই সম্পন্ন হচ্ছে বিয়ে। এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

কলকাতার আনন্দবাজার অনলাইন জানাচ্ছে, ঘটনাটি ঘটেছে ভারতের উত্তরপ্রদেশের বালিয়া জেলায়। সমাজ উন্নয়ন দপ্তরের উদ্যোগে মানিয়ার ইন্টারকলেজ চত্বরে গত ২৫ জানুয়ারি গণবিয়ের আয়োজন করা হয়েছিল। সেখান থেকেই একটি ভিডিও ভাইরাল হয়েছে। এরপরই স্থানীয় প্রশানস তদন্ত শুরু করেছে।

গ্রামবাসীর বরাত দিয়ে আনন্দবাজার অনলাইন বলছে, সরকারি টাকা পাওয়ার লোভে ভুয়া গণবিয়ের আয়োজন করা হয়েছিল। আদৌ কারও বিয়ে হয়নি সেখানে। নারীরা ঘোমটা দিয়ে দাঁড়িয়েছিলেন এবং নিজেদের গলায় নিজেরাই মালা পরিয়েছেন। শুধু নারী নয়, নারীদের ভিড়ে অনেক পুরুষও ছিলেন শাড়ি পরে।

আনন্দবাজার অনলাইন জানায়, ওই গণবিয়ের আসরে ৫৬৮ জন যুগলের নাম বিয়ের জন্য নথিভুক্ত করা হয়েছিল। গণবিয়ের জন্য সরকারের পক্ষ থেকে প্রতি যুগলের বরাদ্দ ছিল ৫১ হাজার টাকা। বিয়ে করলেই ওই টাকা পাওয়া যাবে বলে জানানো হয়েছিল। এর মধ্যে ৩৫ হাজার টাকা সরাসরি ঢোকার কথা ছিল কনের ব্যাংক অ্যাকাউন্টে। এ ছাড়া, ১০ হাজার টাকার উপহারও বর-কনের প্রাপ্য হিসাবে ঘোষণা করা হয়েছিল। তবে তদন্তের পর আটজন নারীর বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!