• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সুপ্রিম কোর্ট থেকে বঙ্গভবনের দূরত্ব নিয়ে প্রধান বিচারপতির প্রশ্ন


আদালত প্রতিবেদক মে ৮, ২০১৭, ১০:২৩ এএম
সুপ্রিম কোর্ট থেকে বঙ্গভবনের দূরত্ব নিয়ে প্রধান বিচারপতির প্রশ্ন

ঢাকা: নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা গেজেট আকারে আড়াই বছরেও প্রকাশ না করায় অসন্তোষ প্রকাশ করেছেন আপিল বিভাগ।

সোমবার (৮ মে) রাষ্ট্রপক্ষ আবারও সময় আবেদন করলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বেঞ্চ এই অসন্তোষ প্রকাশ করেন।

আদালতে প্রথমে অ্যাটর্নি জেনারেল একটি ফাইল দাখিল করলে আপিল বিভাগ বলেন, আপনি কি নিয়ে এসেছেন? অ্যাটর্নি মুচকি হেসে সময় আবেদনের কথা জানালে প্রধান বিচারপতি বলেন, আমরা তো মনে করেছি এটা গেজেট।

এসময় অ্যাটর্নি ২ সপ্তাহের সময় আবেদনের কথা বললে আপিল বিভাগ বলেন, দুই সপ্তাহ, দুই মাস ও দুই বছর সময় আবেদন আপনার কাছে একই। সময় আবেদনে শব্দ চয়নও একই। আসলে কি চান আপনারা?

প্রধান বিচারপতি অ্যাটর্নি জেনারেলকে প্রশ্ন করেন, পৃথিবীর সবচেয়ে বড় শহর কোথায়? জবাবে অ্যাটর্নি জেনারেল জাপানের টোকিও শহরের কথা বললে প্রধান বিচারপতি বলেন, সবাই মনে করে টোকিও বা নিউইয়র্ক সবচেয়ে বড় শহর।

প্রধান বিচারপতি বলেন, আচ্ছা বলেন তো নিউইয়র্ক বা টোকিও এই প্রান্ত থেকে ওই প্রান্ত যেতে কত সময় লাগতে পারে? প্রধান বিচারপতি নিজেই বলেন, বড় জোর ৫/৬ ঘন্টা।

কিন্তু আমার ধারণা ঢাকা পৃথিবীর সবচেয়ে বড় শহর। মনে হয়, সুপ্রিম কোর্ট থেকে গণভবন বা বঙ্গভবনের দুরত্ব কয়েক লাখ কিলোমিটার।

গেজেট এখনও প্রকাশ না করার বিষয়ে ইঙ্গিত করে প্রধান বিচারপতি বলেন, আড়াই বছরে যেহেতু এই দুরত্ব পাড়ি দেয়া সম্ভব হয়নি আড়াই হাজার বছরেও তা পাড়ি দেয়া সম্ভব হবে না। যেখানে ফাইল চলাচল করতে আড়াই বছর সময় লাগে।

পরে আদালত বিচারকদের শৃঙ্খলা বিধি গেজেট আকারে প্রকাশ করতে সরকারকে এক সপ্তাহের সময় দেন।

গত বছরের ৭  নভেম্বর বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা ২৪ নভেম্বরের মধ্যে গেজেট আকারে প্রণয়ন করতে সরকারকে নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ।

১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে নিন্ম আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!