• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

‘সৈকতের ভাঙ্গন রোধে টেকসই বাঁধ নির্মাণ হবে’


কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি সেপ্টেম্বর ১, ২০১৬, ০৬:৪৩ পিএম
‘সৈকতের ভাঙ্গন রোধে টেকসই বাঁধ নির্মাণ হবে’

পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, কুয়াকাটা সৈকতের ভাঙ্গন প্রতিরোধে অচিরেই দেড় কোটি টাকা ব্যয়ে টেকসই বাঁধ নির্মাণ করা হবে। সমুদের মোহনার স্রোতেরধারা পরিবর্তনও সমুদ্র শাসনের জন্য গ্রোঁয়েন বাঁধ নির্মাণের ও পরিকল্পনা রয়েছে সরকারের। 

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) দুপুর ২টায় ভাঙ্গন কবলিত সৈকতের একাধিক পয়েন্ট পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন

আনিসুল ইসলাম মাহমুদ আরোও বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্র পৃষ্ঠে পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে। এরফলে উপকূলের মানুষের জানমালের নিরাপত্তায় যুগোপযোগী উন্নয়ন করতে হবে। পাশাপাশি প্রকৃতির সঙ্গে খাপ খাইয়ে চলতে হবে এসব অঞ্চলের মানুষের।  এসব বিষয়ে অধিকতর গুরুত্ব দিয়ে বিশ্বব্যাংকের অর্থায়নে বেড়িবাঁধ উচু করা হচ্ছে। নতুন করে সৈকতের বালু ক্ষয় না হয় সেজন্য সমুদ্রের স্রোতেরধারা পরিবর্তনের জন্য গ্রোয়েন বাঁধ নির্মাণ করার পরিকল্পনা গ্রহন করা হবে।

পানি সম্পদ মন্ত্রীর সফরসঙ্গি ছিলেন, পানি সম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম, জাতীয় পার্টির মহাসচিব ও পটুয়াখালী সদর আসনের এমপি রুহুল আমিন হাওলাদার, পানি উন্নয়ন বোর্ড বরিশাল অঞ্চলের প্রধান প্রকৌশলী সাজেদুর রহমান সরদার প্রমুখ। 

এসময় আরও উপস্থিত ছিলেন, কলাপাড়া উপজেলা চেয়ারম্যান মোতালেব তালুকদার, কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার সাদিকুর রহমান, কলাপাড়া পৌরসভার মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, কুয়াকাটা পৌরসভার মেয়র আ.বারেক মোল্লাসহ পানি উন্নয়ন বোর্ডের পটুয়াখালী জেলা ও কলাপাড়া উপজেলার উর্ধ্বতন কর্মকর্তারা।

ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন শেষে পানি সম্পদমন্ত্রী জাতীয় পার্টির মহাসচিব রুহুল আমীন হাওলাদের মালিকানাধীন আবাসিক হোটেল কুয়াকাটা গ্রান্ড এন্ড রিসোর্টে ওঠেন। বিকেল ৫টায় পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ঢাকার উদ্দেশ্যে কুয়াকাটা ত্যাগ করেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!