• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সৌদি জোটে অংশগ্রহণ মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী


নিজস্ব প্রতিবেদক মে ১৯, ২০১৭, ০৫:২০ পিএম
সৌদি জোটে অংশগ্রহণ মুক্তিযুদ্ধের চেতনার পরিপন্থী

ঢাকা: সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটে বাংলাদেশের অংশগ্রহণকে ভুল সিদ্ধান্ত হিসেবে আখ্যায়িত করেছে সিপিবি নেতৃবৃন্দ। সিপিবির মতে, জোটে অংশগ্রহণ মুক্তিযুদ্ধের অমর শহীদদের আত্মত্যাগের প্রতি অবমাননাকর ও মুক্তিযুদ্ধের চেতনা-ধারার পরিপন্থী। একইসঙ্গে সেই জোটের ডাকা সভায় সরকারের যোগদানকে ভালো চোখে দেখছে না দলটি।

শুক্রবার (১৯ মে) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দলটির পক্ষে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ এ দাবি করেছেন।

বিবৃতিতে সিপিবি নেতৃবৃন্দ বলেন, তারা মুক্তিযুদ্ধের বিরোধীতা করেছিল এবং হানাদার বাহিনীকে অস্ত্র, অর্থ, কূটনৈতিক মদদ প্রদান করেছিল। একাত্তরের গণহত্যার সহায়তাকারীর দায় থেকে সৌদি আরব মুক্ত নয়। কিন্তু আজ পর্যন্ত সে দেশটি তাদের ভুল স্বীকার এবং সে কারণে ক্ষমা প্রার্থনা করেনি। 

তারা বলেন, স্বাধীন বাংলাদেশ জন্মলগ্ন থেকে ‘জোট নিরপেক্ষতার’ নীতি একাগ্রভাবে অনুসরণ করে এসেছে। সৌদি আরবের নেতৃত্বাধীণ সামরিক জোটে যোগদান দীর্ঘদিনের সেই পরীক্ষিত নীতির একটি বিপদজনক পদস্খলন। সৌদি সামরিক জোটে যোগদান দেশের আন্তর্জাতিক নীতি সম্পর্কে সংবিধানে বর্ণিত নির্দেশনারও বরখেলাফ। তাই, এই সামরিক জোটে বাংলাদেশের যোগদানের ঘটনা হলো মুক্তিযুদ্ধের অমর শহীদদের আত্মত্যাগের প্রতি অবমাননাকর ও মুক্তিযুদ্ধের চেতনা-ধারার পরিপন্থী।

বিবৃতিতে বলা হয় যে, আরো বিপদজনক ঘটনা হলো-সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটে শরিক দেশগুলোর সরকার প্রধানদের আসন্ন বৈঠকে আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প যোগদান করবেন এবং গুরুত্বপূর্ণ ভাষণ দিবেন। সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট যে মার্কিন সাম্রাজ্যবাদের মদদপুষ্ট ও তাবেদার একটি জোট এ ঘটনার মধ্য দিয়ে সে কথা প্রমাণিত হয়ে গেল। মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোর মধ্যে যে দ্বন্দ্ব-বিভেদ-বিভাজন তাতে বাংলাদেশ নিজেকে জড়িয়ে ফেললো এবং মার্কিন-সৌদি লবিতে নিজেকে এভাবে অন্তর্ভূক্ত করে ফেললো। এ কাজ বিপদজনক, জাতীয় স্বার্থ ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

বিবৃতিতে নেতৃবৃন্দ মুক্তিযুদ্ধের চেতনার আলোকে সাম্রাজ্যবাদবিরোধী, জোট নিরপেক্ষ, প্রগতিশীল পররাষ্ট্র নীতির ধারায় দেশ পরিচালনার পথে ফিরে আসার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন। এই লক্ষ্যে সোচ্চার হওয়ার জন্য দলটি সব দেশপ্রেমিক, প্রগতিবাদী শক্তি ও আপামর জনগণের প্রতি আহ্বান জানিয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/বিজ্ঞপ্তি/আতা

Wordbridge School
Link copied!