• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সড়ক পরিবহন আইন সংশোধন দাবিতে মানববন্ধন


নিউজ ডেস্ক এপ্রিল ২৩, ২০১৭, ০৪:০০ পিএম
সড়ক পরিবহন আইন সংশোধন দাবিতে মানববন্ধন

ঢাকা: সড়ক পরিবহন আইন ২০১৭ সংশোধনের দাবিতে দেশের বিভিন্ন জেলায় মানববন্ধন ও সমাবেশ করেছেন পরিবহন শ্রমিকরা। রোববার (২৩ এপ্রিল) সকালে কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, দিনাজপুর ও ফরিদপুরে এ আইন সংশোধনের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করে।

সোনালীনিউজের প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত।

কুড়িগ্রাম: সড়ক পরিবহন আইন ২০১৭ সংশোধনের দাবিতে কুড়িগ্রামে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৩ এপ্রিল) সকালে শহরের শহীদ মিনার এলাকায় পরিবহন মালিক সমিতি ও কুড়িগ্রাম জেলা বাস, মিনিবাস, ট্রাক, ট্যাংকলড়ি ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন এ মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে।

এ সময় বক্তব্য দেন, বাস মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক লুৎফর রহমান বকসী, ট্রাক-ট্যাংলড়ির মালিক সমিতির সভাপতি আব্দুল আজিজ, বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি মজিদুল হক সরদার, ট্রাক ট্যাংলড়ি শ্রমিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলি প্রমুখ।

বক্তারা বলেন, এ কালো আইনে ড্রাইভিং লাইসেন্সের জন্য অষ্টম শ্রেণি পাশ ও হেলপারদের জন্য পঞ্চম শ্রেণি পাশ বাধ্যতামূলক ভাবে বাতিল করতে হবে। এছাড়াও পরিবহন শ্রমিকদের উপর প্রশাসনিক হয়রানী বন্ধ, পরিবহন শ্রমিকদের রেশনিং ব্যবস্থা চালু, শ্রমিক বান্ধব শ্রম আইন চালু ও সড়ক মহাসড়কে নিরাপত্তা নিশ্চিত করাসহ বিভিন্ন দাবি তুলে ধরে অতিসত্ত্বর তা পূরণের দাবি জানান।

ঠাকুরগাঁও: সড়ক পরিবহন মোটরযান আইন বাতিলের দাবিতে ঠাকুরগাঁওয়ে যৌথ মানববন্ধন কর্মসুচী পালন করেছে জেলা মোটর শ্রমিক ইউনিয়ন ও ট্রাক ট্যাংলরী শ্রমিক ইউনিয়ন।

রোববার (২৩ এপ্রিল) জেলা শহরের পুরাতন বাসষ্ট্যান্ডে এই যৌথ মানববন্ধন কর্মসুচি পালন করে জেলা মোটর শ্রমিক ইউনিয়ন ও ট্রাক ট্যাংলরী শ্রমিক ইউনিয়ন।

ঘন্টাব্যাপি মানববন্ধন চলাকালে জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি আব্দুল গফুঁর ভুইয়া, আতিয়ার রহমান, আসরাফ আলী বাটলা, বর্তমান সাধারণ সম্পাদক আব্দুল জব্বার, প্রচার সম্পাদক নজরুল ইসলাম, ট্রাক ট্যাংলরী শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি সুজন, বর্তমান সভাপতি জয়নুদ্দিন, সাধারণ সম্পাদক ভুট্টো, সাংগঠনিক সম্পাদক সোহেল, সাবেক সাধারণ সম্পাদক দুলালসহ আরও অনেকে।

বক্তারা বলেন, মোটর চালকদের ড্রাইভিং লাইসেন্স সহজ, পূর্বের মটর আইন বহাল ও মালিক, শ্রমিকদের স্বার্থ বিরোধী আইন মেনে নেয়া হবে না। অবিলম্বে সড়ক পরিবহন মটরযান আইন বাতিল না করা হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী উচ্চারণ করেন তারা।

দিনাজপুর: বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে মালিক শ্রমিক স্বার্থ বিরোধী সড়ক পরিবহন আইন-২০১৭ বাতিলের দাবীতে মানববন্ধন করেছে পরিবহন শ্রমিক।

রোববার (২৩ এপ্রিল) বেলা ১১টায় দিনাজপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধনে দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন ও ট্রাক শ্রমিক ইউনিয়ন যৌথভাবে এ মানববন্ধন আয়োজন করে।

মানববন্ধন থেকে শ্রমিক নেতারা অবিলম্বে এই আইন বাতিলের দাবি জানিয়ে বলেন, অন্যথায় আগামীতে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হবে।

দিনাজপুর জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি এম রফিকের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন, জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক ফজলে রাব্বী, জেলা ট্রাক ও ট্যাংলড়ি শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক সাদাকাতুল বারী (সাদা), শ্রমিক নেতা এনামুল হক, তৈয়ব আলী, আব্দুস সামাদ আলী, মো. মুন্না, ট্রাক মালিক গ্রুপের শহীদুল ইসলাম প্রমুখ।
 
মানববন্ধনে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের নিয়ন্ত্রনাধীন সকল পরিবহন সেক্টরের শ্রমিকরা অংশ নেয়।

ফরিদপুর: সড়ক পরিবহন আইন ২০১৭ এর মালিক-শ্রমিক স্বার্থ বিরোধী ধারা বাতিলের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে মালিক শ্রমিক ঐক্য পরিষদ। মানববন্ধন শেষে একটি মিছিল শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

রোববার (২৩ এপ্রিল) সকালে ফরিদপুর প্রেসক্লাবের সামনের সড়কে এ মানববন্ধন কর্মসূচিতে জুবায়ের জাকির, গোলাম মোহাম্মদ নাছির, মো. বজলুর রশীদ, ফারুক আলম ভুঁইয়া, মো. শাহীদুর রহমান মানিকসহ কয়েকশ’ মালিক ও শ্রমিক অংশ নেন।

মালিক-শ্রমিক স্বার্থবিরোধী এই আইন পরিবর্তন করে সংশ্লিষ্টদের মতামতের ভিত্তিতে আইন প্রণয়নের দাবি জানান তারা।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!