• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

হারুন-জিতুন ছাপ রেখে যাবেন ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ৭, ২০১৬, ১০:৪৫ পিএম
হারুন-জিতুন ছাপ রেখে যাবেন ট্রাম্প

ঢাকা: যদি বেশির ভাগ জরিপের আভাস সত্যি বলে প্রমাণিত হয়, তাহলে মার্কিন মুল্লুকে আজকের (৮ নভেম্বর) নির্বাচনে হেরে যাবেন ডোনাল্ড ট্রাম্প। তবে এর পরও ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনীতিতে সুস্পষ্ট ছাপ রেখে যাবে। ৭০ বছর বয়সী এই কোটিপতি রিপাবলিকান পতাকা বহন করছেন। যদিও পুরনো এই ঐতিহ্যবাহী দলের একাংশ তাকে বর্জন করেছে। অন্যরা অনেকটা নাক চেপে ধরে তাকে ভোট দিতে যাচ্ছেন।

কিন্তু ট্রাম্প দলের প্রতিকূল অবস্থানের মধ্যেও তার নিজস্ব রাজনৈতিক নৈপুণ্য দিয়ে একটি আন্দোলন প্রতিষ্ঠায় সক্ষম হয়েছেন। ট্রাম্প বা হাউস স্পিকার সর্বোচ্চ পদমর্যাদার নির্বাচিত রিপাবলিকান ব্যক্তি পল রায়ানের কথা ধরা যাক। দুজনের মধ্যে তুলনামূলকভাবে কে ভালোভাবে দলীয় আদর্শের প্রতিনিধিত্ব করছেন? এমন প্রশ্নের জবাবে ৫১ শতাংশ পছন্দ করেছেন ট্রাম্পকে। রায়ানের পক্ষে মত দিয়েছেন ৩৩ শতাংশ।

প্রেসিডেন্ট নির্বাচনের দৌড় ঘিরে যেভাবে রাজনৈতিক কলকাঠি নড়ছে এবং ডানপন্থিরা যেভাবে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে হোয়াইট হাউসে প্রত্যাশা করছেন, এতে কিছু রিপাবলিকান নেতা আবার গর্তে ঢুকে পড়ছেন। কিন্তু ট্রাম্প তার উদ্ধত ভঙ্গি ও দলের প্রচলিত রক্ষণশীল ধ্যানধারণাকে ভেঙে মুক্ত বাণিজ্য, বৈদেশিক নীতি ও কল্যাণমূলক কাজে এবং দারিদ্র্যের ক্ষেত্রে উদারনীতির বিরুদ্ধে অবস্থান নিয়ে দলে বিভক্তি এনেছেন। এই প্রথাবিরোধী নতুন ব্যক্তিটি পিতৃত্বকালীন ছুটি, সরকারের ক্ষুদ্র গর্হিত বিষয় নিয়েও প্রচার চালিয়েছেন।

ওয়াশিংটন ও ওয়াল স্ট্রিটের অভিজাত ব্যক্তিদের হতাশা ও শ্বেতাঙ্গদের উদ্বেগকে ট্রাম্প খুব কৌশলে কাজে লাগিয়েছেন। কিন্তু তিনি নারীদের অপমান করেছেন, আফ্রিকান আমেরিকান, মুসলিম ও প্রতিবন্ধীদেরও অপমান করে আমেরিকায় বিভক্তিকে আরো গভীর করেছেন।

ট্রাম্পের রাজনৈতিক উপদেষ্টা রজার স্টোনের ভাষায়, এই বিষয়গুলোও ট্রাম্পের কট্টর সমর্থকদের জন্য এক ধরনের বিজয়। এক সাক্ষাৎকারে রজার স্টোন বলেছেন, ‘রিপাবলিকান পার্টি দেশে জেব বুশের ক্লাব দল হিসেবে আর ফিরে যাচ্ছে না।’ মূলধারার রক্ষণশীলদের সতর্ক করে তিনি বলেন, ‘এটা ওয়াশিংটনভিত্তিক পল রায়ান ও মিচ ম্যাককনেলের দল হিসেবেও ফিরে যাচ্ছে না। ট্রাম্পের আন্দোলন দলে কর্তৃত্ব করতে যাচ্ছে। দলে এটাই প্রভাবশালী ও গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।’ 

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!