• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

১৪০ বছরের ইতিহাসে পান্ডেই প্রথম


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৩, ২০১৭, ০৫:০৬ পিএম
১৪০ বছরের ইতিহাসে পান্ডেই প্রথম

ঢাকা: টেস্ট ক্রিকেটে ১৪০ বছরের ইতিহাসে যেটি কেউ করে দেখাতে পারেন নি। তাই করে দেখালেন ভারতের উদীয়মান অলরাউন্ডার হার্দিক পান্ডে। আট নম্বরে ব্যাট করতে নেমে বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে মধ্যাহ্ন বিরতির আগেই সেঞ্চুরি করেন। এরমধ্যে এক ওভারেই ২৬ রান নিয়েছেন পান্ডে। তার ১০৮ রানে ভর করেই অলআউট হওয়ার আগে ৪৮৭ রান তুলেছে বিরাট কোহলির দল।

বিরতি থেকে ফিরে দলের সংগ্রহে আর কোন রানই যোগ করতে পারেনি ভারত। ৯ উইকেটে ৪৮৭ নিয়ে মধ্যাহ্ন ভোজে গিয়েছিল তারা। সান্দাকানের বলে পেরেরার হাতে ক্যাচ দিয়ে আউট হন হার্দিক। উমেশ যাদব ৩ রানে অপরাজিত থাকেন।

শীনবার হার্দিকের সঙ্গে অপরাজিত থাকা ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা (১৬) এদিন শুরুতেই ফিরে যান। এরপর কুলদীপ যাদবকে নিয়ে ইনিংসের হাল ধরেন আগের দিন ১ রানে অপরাজিত থাকা ব্যাটসম্যান হার্দিক। কুলদীপ সাবধানী ও ধৈর্য্যশীল ইনিংস খেলেন। হার্দিক-কুলদীপ জুটিতে ৬২-র বেশি রান যোগ হয়। এরপর সান্দাকানের বলে ২৬ রান করে আউট হন কুলদীপ। ৪০১ রানে ভারতের অষ্টম উইকেটের পতন হয়। কুলদীপ আউট হওয়ার পর হাফসেঞ্চুরি পূর্ণ করে নেন হার্দিক পান্ডে। এরপরেই বিধ্বংসী মেজাজে দেখা যায় তাঁকে। দ্রুত সেঞ্চুরি পূর্ণ করেন পাণ্ডিয়া।

এর আগে ১৯০২ সালে মধ্যাহ্ন ভোজ বিরতির আগেই সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ারই ভিক্টর ট্রাম্পার। এরপরে চার্লি ম্যাকার্টনি (১১২* বনাম ইংল্যান্ড, ১৯২৬), ডন ব্র্যাডম্যান (১০৫* বনাম ইংল্যান্ড, ১৯৩০)। ৪৬ বছর পরে এই তালিকায় যোগ হয়ে পাকিস্তানের মজিদ খানের নাম। ১৯৭৬ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে করাচিতে লাঞ্চের আগেই সেঞ্চুরি (১০৮) করেন। তারও ৪০ বছর পর পাকিস্তানের বিরুদ্ধে এই রেকর্ড আবার স্পর্শ করেন ওয়ার্নার। এবার ডন-ট্রাম্পার-ওয়ার্নারদের রেকর্ডে ভাগ বসালেন পান্ডে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!