• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

২০১৪ সালের মতো নির্বাচন করতে পারবে না আ.লীগ


ঠাকুরগাঁও প্রতিনিধি জুলাই ২১, ২০১৭, ০৯:৫৩ পিএম
২০১৪ সালের মতো নির্বাচন করতে পারবে না আ.লীগ

ফাইল ফটো

ঠাকুরগাঁও: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ২০১৪ সালের মতো কোনো নির্বাচন করতে পারবে না ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এবার তাদের স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন করতে হবে।

শুক্রবার (২১ জুলাই) দুপুরে ঠাকুরগাঁওয়ে নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন  তিনি।

মির্জা ফখরুল বলেন, রাজনীতিতে এক দল অন্য দলকে দোষারোপ, নিন্দা ও সমালোচনা করা একটি সাধারণ ঘটনা। এটা শুধু এই দেশে না পৃথিবীর সব দেশেই হয়ে থাকে। কিন্তু আমাদের দেশে দুঃখজনকভাবে ব্যক্তিকে নিয়ে বলা হয়।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের যেভাবে আক্রমণ করে কথা বলেছেন, সেটা মোটেই সমুচীন নয়। আওয়ামী লীগের মতো একটি বড় রাজনৈতিক দলের সাধারণ সম্পাদকের কাছ থেকে এ ধরণের কথা খুব মানানসই নয়।

সম্প্রতি বিএনপির চেয়ারপারসন লন্ডন থেকে দেশে ফিরবেন কি না—এমন সন্দেহ প্রকাশ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, ‘ খালেদা জিয়ার লন্ডন সফরকে নিয়ে ফেসবুক, টুইটারে বিভিন্ন স্ট্যাটাস দেখছি।  এত বড় একটি রাজনৈতিক দলে চেয়ারপারসন দীর্ঘ সময়ের দেশের বাইরে যাচ্ছেন, এখন জনশ্রুতি হচ্ছে, তিনি কি মামলার ভয়ে পালিয়ে গেলেন? মামলার ভয়ে তিনি কি ফিরে আসবেন না? মামলায় আদালতের কাছে দেড়শ’ বার সময় চাওয়ার পর এই সন্দেহটা ঘনীভূত হচ্ছে, জনগণের মধ্যে এই গুঞ্জনটা শাখা–প্রশাখা বিস্তার করছে।

বিএনপির মহাসচিব বলেন, আমি ব্যক্তিগতভাবে মনে করি যে দল ক্ষমতায় থাকবে তাদের কর্মকাণ্ড নিয়ে বিরোধী দল সমালোচনা করবে এবং বিরোধী দল সম্পর্কে ক্ষমতাসীন দল সমালোচনা করবে এটাই স্বাভাবিক। কিন্তু তা হতে হবে রাজনৈকি শিষ্টাচারের মধ্যে। দুর্ভাগ্যজনক হলেও সত্য আওয়ামী লীগ সে কাজটা করে না। তারা আক্রমণাত্মকভাবে ব্যক্তিগত পর্যায়ে আক্রমণ করে।

নির্বাচনের বিষয়ে মির্জা ফখরুল বলেন, বিএনপি একটি নির্বাচনমুখী দল, তারা নির্বাচন করতেই চায়। কিন্তু সে নির্বাচনের জন্য একটা পরিবেশ তৈরি করতে হবে।’

তিনি অভিযোগ করে বলেন, আওয়ামী লীগের নেতাকর্মীরা হেলিকপ্টারে করে নৌকার জন্য ভোট চেয়ে বেড়াবে আর বিএনপির নেতাকর্মীরা জেলখানার ভেতরে থাকবে—এটা তো সমান সুযোগ হলো না।

নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের বিষয়ে বিএনপির এই নেতা বলেন, দেশের জনগণ চায় নিরপেক্ষ ও সহায়ক সরকারের অধীনে নির্বাচন হোক।

দেশের বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে মির্জা ফখরুল বলেন, পত্রিকার পাতা খুললেই দেখা যায় ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা নিজেরা নিজেরা মারামারি করছে, খুনোখুনি করছে।

তিনি বলেন, ক্ষমতার জবাবদিহি না থাকলে তখন লুট নিয়ে দ্বন্দ্বের সৃষ্টি হয়। তখন তারা একে অন্যকে আক্রমণ করে হত্যা করে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!