• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এইচএসসির রেজিস্ট্রেশন ফি ফেরতের বিষয়ে যে সিদ্ধান্ত


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৭, ২০২০, ০৩:৫৯ পিএম
এইচএসসির রেজিস্ট্রেশন ফি ফেরতের বিষয়ে যে সিদ্ধান্ত

ফাইল ছবি

ঢাকা: দেশে মহামারি করোণার সংক্রমণ ঝুঁকির কারণে এবারের এইচএসসি পরীক্ষা নেয়া হবে না। এর বদলে শিক্ষার্থীদের জেএসসি, জেডিসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মূল্যায়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

আরো পড়ুন : এইচএসসি পরীক্ষা বাতিল

করোনার কারণে গত ১৭ মার্চ থেকে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গত ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল। করোনার কারণে তা স্থগিত করা হয়।

আরো পড়ুন : মূল্যায়নের ভিত্তিতে ডিসেম্বরেই এইচএসসির ফল

এর ফলে এবার এইচএসসি না হলেও শিক্ষার্থীদের কাছ থেকে নেয়া রেজিস্ট্রেশন ফি ফেরত দেয়া হবে না।

বুধবার (৭ অক্টোবর) দুপুরে এ খবরটি নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষা বোর্ড সাব কমিটি ও ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান মু. জিয়াউল হক।

আরো পড়ুন : যেভাবে গত বছরের অকৃতকার্যদের ফলাফল মূল্যায়ন হবে

তিনি জানান, এইচএসসি পরীক্ষা বাতিল হলেও রেজিস্ট্রেশনের কোনো টাকা ফেরত দেয়া হবে না। কেননা এর পুরো টাকাটাই পরীক্ষা আয়োজনের জন্য খরচ হয়ে গেছে। 

তিনি বলেন, রেজিস্ট্রেশনের জন্য যে ফি নেয়া হয়েছিল সে টাকা খরচ করে প্রশ্ন ছাপানো হয়েছে। এছাড়া পরীক্ষাও প্রায় আয়োজন করা হয়ে গিয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে স্থগিত হওয়ায় পরীক্ষা নেয়া যায়নি, এজন্য আপাতত রেজিস্ট্রেশন ফি ফেরত দেয়ার কোনো পরিকল্পনা নেই।

আরো পড়ুন : যেভাবে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, জানালেন শিক্ষামন্ত্রী

উল্লেখ্য, ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে না। এর পরিবর্তে জেএসসি ও এসএসসির এবং সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে  মূল্যায়ন করা হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বুধবার (৭ সেপ্টেম্ব) দুপুরে এ ঘোষণা দিয়েছেন। একটি পরামর্শক কমিটি করা হবে। কমিটিতে শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থাকবেন। 

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!