• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এবার এইচএসসিতে জিপিএ-৫ পাবে যারা


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৮, ২০২০, ১২:৪৪ পিএম
এবার এইচএসসিতে জিপিএ-৫ পাবে যারা

ঢাকা: বাতিল করে দেয়া হয়েছে চলতি বছরের এইচএসসি পরীক্ষা। এক্ষেত্রে জেএসসি ও এসএসসি পরীক্ষার গড় নম্বরের ওপর ভিত্তি করে মূল্যায়ন রেজাল্ট দেয়া হবে। এবার জানা গেল, যারা জেএসসি ও এসএসসি দুটোতেই জিপিএ-৫ পেয়েছে তাদেরকে এইচএসসিতেও একই রেজাল্ট দেয়া হবে। বুধবার (৭ সেপ্টেম্বর) বিভিন্ন শিক্ষা বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

পরীক্ষার্থীদের কোন পদ্ধতিতে গড় নম্বর দেয়া হবে সেটি নির্ণয় করতে একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হবে। তাদের সুপারিশের ভিত্তিতে পরীক্ষা ছাড়া ফলাফল প্রকাশ করা হবে। যারা এক অথবা দুই বিষয়ে ফেল করে পুনরায় পরীক্ষা দেয়ার প্রস্তুতি নিচ্ছিলেন তাদের অটোপাস দেয়া হবে।

আরও পড়ুন: অটোপাশ দেওয়ার বিষয়ে যা বললেন প্রধানমন্ত্রী

আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, যে সকল শিক্ষার্থীর জেএসসি ও এসএসসিতে জিপিএ-৫ থাকবে এইচএসসিতেও তাদের জিপিএ-৫ দেয়া হতে পারে। এক ও দুই বিষয়ে ফেল করে পুনরায় নিবন্ধন করা শিক্ষার্থীদের সেসব বিষয়ে পাস করিয়ে মোট জিপিএ দিয়ে ফলাফল প্রকাশ করা হবে।

আরও পড়ুন: ফেল করা সাড়ে তিন লাখ শিক্ষার্থীর কপাল খুলল

তিনি বলেন, নিচের স্তরের উভয় পরীক্ষায় কম জিপিএ নম্বর অর্জনকারী শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় ভালো করবে সেই সম্ভাবনা অনেক থাকে। এ কারণে তাদের পাস করিয়ে দেয়া হলেও জিপিএ নম্বর কম থাকবে। তবে সকল সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ের টেকনিক্যাল কমিটির সুপারিশের ভিত্তিতে চূড়ান্ত করা হবে।

এবার এইচএসসি-সমমান পরীক্ষায় ১৩ লাখ ৬৫ হাজার ৬৮৯ জন পরীক্ষার্থীর অংশগ্রহণের কথা ছিল। তাদের মধ্যে নিয়মিত ১০ লাখ ৭৯ হাজার ১৮১ জন এবং অনিয়মিত দুই লাখ ৬৬ হাজার ২০৮ জন।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!