• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

কোহলিকে হটিয়ে ভারতের অধিনায়ক হচ্ছেন রোহিত  


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১৩, ২০২১, ০৪:০৫ পিএম
কোহলিকে হটিয়ে ভারতের অধিনায়ক হচ্ছেন রোহিত  

ঢাকা: বিশ্বকাপের পরই সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব ছাড়ছেন বিরাট কোহলি। তবে টেস্ট দলের নেতৃত্বটা চালিয়ে যাবেন তিনি। ভারতের প্রভাবশালী প্রত্রিকা টাইমস অব ইন্ডিয়া এ খবর নিশ্চিত করেছে। 

প্রতিবেদনে বলা হয়, অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সীমিত ওভারের নেতৃত্ব ছাড়ার পাকাপাকি সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন কোহলি। তার জায়গায় অধিনায়ক হতে যাচ্ছেন রোহিত শর্মা।

ব্যাট হাতে সময়টা ভালো যাচ্ছে না কোহলির। টাইমস অব ইন্ডিয়া বলছে, কোহলি ব্যাটিংয়ে আরও বেশি মনোযোগ দিতে চান। সব সংস্করণে আবারও বিশ্বসেরা হতে চান ৩২ বছর বয়সী ব্যাটসম্যান। ওয়ানডেতে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে আছেন কোহলি, টেস্টে ৬ নম্বরে, টি-টোয়েন্টিতে ৫ নম্বরে! 

প্রতিবেদন অনুযায়ী, রোহিত এবং ভারতীয় দলের ম্যানেজমেন্টের সঙ্গে কয়েক মাস ধরেই এ নিয়ে আলোচনা চলছে কোহলির। কিছুদিনের মধ্যেই সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তটা কোহলি নিজেই জানিয়ে দেবেন বলে জানা গেছে। 

টাইমস অব ইন্ডিয়া আরো লিখেছে, ‘বিরাট নিজেই ঘোষণাটা দেবে। ওর কাছে মনে হচ্ছে ওর ব্যাটিংয়ে আরও মনোযোগ দেওয়া উচিত। আবার সেটাই হওয়ার চেষ্টা করা উচিত যেটা ও সব সময় ছিল।

ভারতের টেস্ট দলের নেতৃত্বে দারুণ কিছু সাফল্য আছে কোহলির, ৬৫ ম্যাচে ৩৮ জয় নিয়ে টেস্টে ভারতের সফলতম অধিনায়কই তিনি। কিন্তু সাদা বলের ক্রিকেটে কোহলির নেতৃত্ব প্রশ্নবিদ্ধ। তার অধীনে ভারত এখনো বৈশ্বিক কোনো ট্রফি জেতেনি।

ভারতের অধিনায়কত্ব পাওয়ার পর থেকে তার অধীনে ভারত শুধু ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালেই উঠেছিল। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে বাদ পড়তে হয় সেমিফাইনাল থেকেই। 

অন্যদিকে ২০১৯ বিশ্বকাপের পর কোহলি ও রোহিতের মধ্যে বিভেদের গুঞ্জন ছড়িয়ে পড়ে। রোহিত শর্মা এর আগে কোহলির অনুপস্থিতিতে ভারতীয় দলের নেতৃত্ব দিয়ে দুটি শিরোপাও জিতিয়েছেন ভারতকে। দুবাইয়ে অনুষ্ঠিত এশিয়া কাপ ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফি, দুবারই রুদ্ধশ্বাস ফাইনালে বাংলাদেশ শেষ বলে হেরে গিয়েছিল ভারতের কাছে। 

আইপিএলেও রোহিতের অধিনায়কত্ব ঈর্ষণীয়! মুম্বাইকে পাঁচবার শিরোপা জিতিয়ে আইপিএলের ইতিহাসে সফলতম অধিনায়কই তিনিই। অন্যদিকে কোহলি এখনো রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে আইপিএলের একটি শিরোপাও জেতেননি। তাই বলাই যায় কোহলির জায়গায় রোহিতই হতে যাচ্ছেন ভারতের সংক্ষিপ্ত ফরম্যাটের অধিনায়ক। 

উল্লেখ্য, ২০১৪ সালে মহেন্দ্র সিং ধোনি টেস্ট থেকে অবসরে যাওয়ার পর থেকেই ভারতের টেস্ট দলের অধিনায়ক কোহলি। ওয়ানডে ও টি-টোয়েন্টির দলের অধিনায়কত্ব পেয়েছেন ২০১৭ সালে। 

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!