• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ট্রাম্পকে টুইটার গার্ল বানার অশ্রুভেজা চিঠি


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২৫, ২০১৭, ১০:৫৩ পিএম
ট্রাম্পকে টুইটার গার্ল বানার অশ্রুভেজা চিঠি

‘সিরিয়ার শিশুদের জন্য কিছু করুন’

ঢাকা: সিরিয়ার শিশুদের জন্য আপনাকে কিছু করতেই হবে। কারণ তারা আপনার সন্তানদের মতোই। তারাও আপনার মতো শান্তিতে থাকার অধিকার রাখে। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এক খোলা চিঠিতে একথা লিখেছে সিরিয়ার শিশু কন্যা বানা আলাবেদ।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার সাত বছর বয়সী শিশু বানা আলাবেদ এখন টুইটার গার্ল হিসেবে সুপরিচিত। গত ডিসেম্বর মাসে আলেপ্পো থেকে যখন আটকে পড়া মানুষ জনকে উদ্ধার করা হচ্ছিল তখন পরিবারের সাথে উদ্ধার পায় বানা আলাবেদও। এখন সে তুরস্কে বসবাস করছে। অবরুদ্ধ আলেপ্পো থেকে বানা নিয়মিত টুইট করত। এসময় তার টুইটার অ্যাকাউন্ট বিশ্বজোড়া খ্যাতি পায়। মেয়েকে টুইট করার বিষয়ে সহায়তা করেন মা ফাতেমা।

আনন্দময় শৈশবের বদলে যুদ্ধের ভয়াবহতা দেখে বড় হচ্ছে সে। যুদ্ধের ভয়াবহতার কথা টুইটারের মাধ্যমে বিশ্ববাসীর সামনে তুলে ধরেছে সে। টুইটারে বানার ফলোয়ার তিন লাখেরও বেশি। 

সেই বানা এবার চিঠি লিখেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। এবারের চিঠিতে ট্রাম্পকে কাতর কণ্ঠে বানা অনুরোধ করেছে, সিরিয়ার জনগণ ও শিশুদের রক্ষা করতে।

বানার মা ফাতেমা সেই চিঠি পাঠিয়েছে বিবিসির কাছে। 

চিঠিতে বানা লিখেছে--

প্রিয় ডোনাল্ড ট্রাম্প,
আমার নাম বানা আলাবেদ। বয়স সাত বছর। আমি সিরিয়ার আলেপ্পোর মেয়ে। ডিসেম্বরে পূর্ব আলেপ্পো দখলে যাওয়ার আগ পর্যন্ত আমি সেখানেই থাকতাম। সিরিয়া যুদ্ধে ভুক্তভোগী শিশুদের একজন আমি। তবে এখন আমার নতুন ঠিকানা তুরস্ক। সেখানে শান্তিতেই আছি।

আলেপ্পোতে থাকার সময় আমি বিদ্যালয়ে যেতাম। কিন্তু বোমার আঘাতে সেটা ধ্বংস হয়ে যায়। আমার কয়েক বন্ধুও মারা যায়। তাদের জন্য আমার খুব কষ্ট হয়। খুব ইচ্ছে করে সবাই মিলে আগের মতো খেলাধূলা করতে। কিন্তু আলেপ্পোতে আমি খেলতে পারতাম না। কারণ, আলেপ্পো এখন মৃত্যুর নগরী।

এখন আমি তুরস্কে আছি। আমি বাইরে যেতে পারি, আনন্দ করতে পারি। আমি চাইলে বিদ্যালয়েও যেতে পারি, যদিও আপাতত যাচ্ছি না। এ কারণে আমিসহ সবার কাছে শান্তি অনেক গুরুত্বপূর্ণ। সিরিয়ার লাখো শিশুর অবস্থা এই মুহূর্তে আমার মতো না। তারা দেশটির বিভিন্ন প্রান্তে কষ্ট ভোগ করছে। বড়দের কারণে শিশুদের এই ভোগান্তি।

আমি জানি, আপনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হবেন। আপনি কি দয়া করে সিরিয়ার শিশু ও জনগণকে রক্ষা করতে পারেন? আপনার অবশ্যই সিরিয়ার শিশুদের জন্য কিছু করতে হবে, তারা আপনার শিশুর মতো আর তারাও আপনার মতো শান্তি চায়। আপনি যদি সিরিয়ার শিশুদের জন্য কিছু করার প্রতিশ্রুতি দেন, আমি আপনার নতুন বন্ধু হব। আপনি সিরিয়ার শিশুদের জন্য কী করবেন, সেটা দেখার অপেক্ষায় রইলাম।

ইতি
বানা আলাবেদ

প্রসঙ্গত, তুরস্ক ও রাশিয়ার মধ্যস্থতায় বিদ্রোহীরা যুদ্ধবিরতিতে রাজি হওয়ার পর আলেপ্পো থেকে বের হওয়ার সুযোগ পায় বানার পরিবার। এরপর তারা তুরস্কে চলে যায়। সিরিয়ায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত তুরস্ক ২৭ লাখ সিরিয়ার নাগরিককে আশ্রয় দিয়েছে।

প্রায় ছয় বছর ধরে চলা গৃহযুদ্ধে তিন লাখের বেশি মানুষ নিহত হয়েছে, যার মধ্যে অন্তত ১৫ হাজার শিশু বলে বিভিন্ন সংস্থার তথ্যে উঠে এসেছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!