• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের সবচেয়ে উঁচু ৫ ভবন 


ফিচার ডেস্ক ফেব্রুয়ারি ১০, ২০১৭, ০১:১১ পিএম
বাংলাদেশের সবচেয়ে উঁচু ৫ ভবন 

ঢাকা: উনিশ শতকের শুরু থেকেই গবেষণা হয় আকাশচুম্বি ভবন নির্মাণ নিয়ে। কিন্তু নানা সমস্যার সম্মুখিন হতে হচ্ছিলো বিজ্ঞানীদের। আইফেল টাওয়ার তৈরির পর ব্যাপারটা আর এক ধাপ এগোয়। সব চেয়ে বড় সমস্যা ছিল ভূমিকম্প, ভবনের নিজস্ব ওজন, বাতাসের প্রচন্ড চাপ, এর আকার আকৃতি এগুলো নিয়ে। আর এই উন্নতির পিছনে হাতছিলো আমাদের বাংলার এক মেধাবি সন্তানের, তিনি হলেন ফজলুর রহমান খান। যাকে সবাই চেনে এফ রহমান হিসেবেই। আসুন দেখি বাংলাদেশের সবচেয়ে উচু ভবন কয়েকটি ভবন। 

বাংলাদেশের উচ্চতম ভবনসমূহের তালিকা অফিসিয়াল উচ্চতা উপর ভিত্তি করে বাংলাদেশে উঁচু তলার বাড়ির অবস্থান গণ্য করা হয়েছে।

মাঝে সিটি সেন্টার

সিটি সেন্টার: রাজধানীর মতিঝিলের দৈনিক বাংলা মোড়ে ৩৭ তলা এ ভবনটি নির্মাণ করেছে ওরিয়ন গ্রুপ। ৫৬১ ফুট উচ্চতার এই ভবনটিই দেশের সর্বোচ্চ ভবন। 

সিটি ব্যাংক টাওয়ার: এটি হলো দেশের দ্বিতীয় সর্বোচ্চ ভবন। এটি রাজধানীর বাণিজ্যিক এলাকা মতিঝিল অবস্থিত। ৩৫৮.৬৯ ফুট উচ্চতার  ভবনটিতে রয়েছে ৩৪টি মেঝে বা তলা। এটা দেশের প্রধান আর্থিক প্রতিষ্ঠান সিটি ব্যাংকের সদর দপ্তর।

বাংলাদেশে ব্যাংক: বাংলাদেশে ব্যাংক বিল্ডিং এটি দেশের তৃতীয় সর্বোচ্চ ভবন। ১৩৭ মিটার উচ্চতার এই বিল্ডিংটিতে রয়েছে ৩১ তলা। ১৯৮৫ সালে বিল্ডিংটি নির্মাণ করা হয়।

গুলশান টাওয়ার: ২০১৪ সালে গুলশান টাওয়ার নির্মাণ করা হয়। এটি রাজধানীর গুলশানে অবস্থিত। ১২৫ মিটার উচ্চতার ভবনটিতে রয়েছে ৩০ তলা। এটি মুলতই বাণিজ্যিক ভাবেই ব্যবহার হয়। এটি দেশের চতুর্থ সর্বোচ্চ ভবন।

ইস্টার্ন ফেডারেল ক্রেডিট ইউনিয়ন বীমা ভবন: এটিও ঢাকার মতিঝিলে অবস্থিত। ৩৩১ ফুট উচ্চতার এই ভবনটি বাংলাদেশের উচ্চতার দিক থেকে পঞ্চম অবস্থানে রয়েছে। মোট ২৭টি তলা নিয়ে গঠন করা হয়েছে এ সুউচ্চ ভবনটি। এটা ইস্টার্ন ফেডারেল ক্রেডিট ইউনিয়ন ইন্স্যুরেন্স সদর দপ্তর। ১৯৭২ সালে নির্মিত এই ভবনটি ১৯৮৫ সাল পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ আকাশচুম্বী ভবনের তালিকায় ছিল।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!