• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সাব্বিরের পর মুশফিকও সাঝঘরে


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২৫, ২০১৭, ০৪:৫২ পিএম
সাব্বিরের পর মুশফিকও সাঝঘরে

ঢাকা: টস হেরে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাটিং শুরু করেছে বাংলাদেশ। ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারালেও তামিমের সাথে ৯০ রানের জুটি গড়ে বিদায় নেন সাব্বির। সুবিধা করতে পারেননি মুশফিকও। শেষ খবর পাওয়া পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ১২৩ রান সংগ্রহ করেছে টাইগাররা। তামিম ইকবাল ৪২ এবং সাকিব আল হাসান ৩ রানে অপরাজিত আছেন।

শনিবার (২৫ মার্চ) ডাম্বুলা রণগিরি আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কার অধিনায়ক উপুল থারাঙ্গা। শুরুতেই ওপেনার সৌম্য সরকারকে তুলে নিয়ে সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করে স্বাগতিকরা। তবে দুর্দান্ত শুরুরই ইঙ্গিত দিয়েছিলেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ও সৌম্য। কিন্তু দলীয় রানে প্রথম উইকেট হারায় সফরকারিরা।

লংকান পেসার সুরঙ্গা লাকমলের করা পঞ্চম ওভারের চতুর্থ বলে দলীয় ২৯ রানে সৌম্য সরকার উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নিলে বাংলাদেশের প্রথম উইকেটের পতন হয়। তিনি করেন ১০ রান। এরপর তামিম ইকবাল এবং সাব্বির রহমানের ব্যাটে ঘুরে দাঁড়ায় টাইগাররা। ১৯তম ওভারে ৭২ রানের জুটি গড়ে দলীয় রান শতকের কোঠা পার করেন তারা।

ক্যারিয়ারের চতুর্থ হাফ সেঞ্চুরি করে বিদায় নেন সাব্বির। গুনারত্নের বলে থারাঙ্গার ক্যাচ হয়ে সাঝঘরে ফেরার আগে ৫৬ বলে ১০ চারের ৫৪ রান করেন এই ব্যাটসম্যান। এরপর ব্যাট হাতে মাঠে নেমে সুবিধা করতে পারেননি সাদা পোশাকের অধিনায়ক মুশফিকুর রহীম। লক্ষণ সান্দাকানের বলে তার হাতেই ক্যাচ দিয়ে বিদায় নেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

প্রথম ওয়ানডেতে তিনটি পরিবর্তন হয়েছে একাদশে। ইমরুল কায়েস, নুরুল হাসান সোহান ও তানভীর হায়দারকে রাখা হয়নি একাদশে। তানভীর অবশ্য লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে স্কোয়াডেই নেই। মুশফিকুর রহিম নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলে ইনজুরিতে পড়েছিলেন। তাতে করে সিরিজের দুটি ম্যাচ মিস হয়েছিল মুশফিকের। এবার ফিরলেন তিনি। উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড়াবেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। মুশফিক ফেরাতে বাদ পড়েছেন নুরুল হাসান। অন্য দিকে সৌম্য ফেরায় বাদ পড়েছেন ইমরুল কায়েস।

ক্রিকেটের ইতিহাসে চতুর্থ দেশ হিসেবে জয় দিয়ে নিজেদের শততম টেস্ট স্বরণীয় করে রেখেছে বাংলাদেশ। এবার টাইগারদের সামনে আরো একটি মাইলফলক স্পর্শ করার সুযোগ এসেছে। প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে ওঠার সুবর্ণ সুযোগ মাশরাফি-মুশফিকদের সামনে! তবে এক্ষেত্রে তাদেরকে কঠিন একটি পথ পারি দিতে হবে। লঙ্কার বিপক্ষে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিততে হবে।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার,  মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন, তাসকিন আহমেদ।

শ্রীলঙ্কা দল: দানুস্কা, উপুল থারাঙ্গা (অধিনায়ক), কুশল মেন্ডিস, দিনেশ চান্ডিমাল, আসেলা গুণারত্নে, সাচিথ পাথিরানা, থিসারা পেরেরা, সুরঙ্গা লাকমল, লাকশান সান্দাকান, মিলিন্দা শিরিবর্ধনে, লাহিরু কুমারা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!