• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মায়ের কঠোরতা সন্তানকে সফলতার শিখরে পৌঁছায়


লাইফস্টাইল ডেস্ক অক্টোবর ২৮, ২০১৭, ১০:২৫ এএম
মায়ের কঠোরতা সন্তানকে সফলতার শিখরে পৌঁছায়

ঢাকা: বর্তমান সমাজে সন্তানকে ধমক দিতে বা মার না দিতেই পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। কিন্তু, এবার এমন এক তথ্য বেরিয়ে এসেছে যে সন্তানের প্রতি কঠোর না হয়ে পারবেন না মায়েরা! মিথ্যা বলছি না, এমনটাই দাবি করেছেন ইউনিভার্সিটি অব এসেক্সের প্রফেসার এরিকা র‍্যাসকন।

তিনি দাবি করেছেন, কঠোর মায়েদের সন্তানের জীবন সাফল্যে পরিপূর্ণ এবং সে সকল মায়েরা সন্তানদের শৈশবে শাসন করেছিলেন।

তার নেতৃত্বে একটি দল এ বিষয়ে দীর্ঘ ৭ বছর একটি গবেষণা করে। ১৫ হাজারের অধিক বাচ্চাদের উপর গবেষণা চালানো হয়, যাদের বয়সসীমা ছিল ১৩-১৪ বছর।

র‍্যাসকনের মতে, শৈশব থেকেই সন্তানের পড়াশোনার ব্যাপারে পিতা-মাতার উচ্চাকাঙ্ক্ষা ও বিশ্বাস তাদেরকে খ্যাতির চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে সাহায্য করে। আমাদের গবেষণা এটিই প্রমাণ করেছে।

যে সকল বাচ্চার মায়েদের উচ্চাকাঙ্ক্ষা ছিলো তারা বর্তমানে অধিক আত্মবিশ্বাসী এবং নিরাপদ। গবেষণায় এটিও প্রমাণিত হয়, যে সকল মেয়েদের মায়েরা অতিরিক্ত কঠোর ছিলেন তাদের মধ্যে অল্প বয়সে মা হবার প্রবণতা শতকরা চার ভাগ কম।

শক্ত ও রাগী মায়েদের সন্তানেরা দ্রুত গ্র্যাজুয়েট হতে পেরেছে এবং ভালো চাকরিও পেয়েছে। এটা শুনতে অবিশ্বাস্য ও হাস্যকর মনে হতে পারে কিন্তু ঘটনা সত্য!

অনেক বাচ্চারাই তাদের মায়েদের সাক্ষাত যম মনে করে থাকে। কিন্তু আমরা নিশ্চয়তা সহকারে বলছি যে এ শাসন আপনার পরবর্তী জীবনে বেশ সাহায্য করবে আপনাকে। বয়স্ক হবার পর আপনি মা’কে বারবার ধন্যবাদ জানাবেন সুন্দর ও অভাবনীয় একটি জীবনের জন্যে। শুধু তাই নয়, সে শিক্ষায় আপনি আপনার সন্তানকেও শিক্ষিত করতে চাইবেন।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!