• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ডাবল সেঞ্চুরির ‘হ্যাটট্রিক’ বিশ্ব রেকর্ড রোহিতের


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ১৩, ২০১৭, ০৬:০৮ পিএম
ডাবল সেঞ্চুরির ‘হ্যাটট্রিক’ বিশ্ব রেকর্ড রোহিতের

ঢাকা: ক্রিকেটের টি-টোয়েন্টি জামানায় কোন রেকর্ডই যেন খুব বেশি দিন আয়ু পায় না। অথচ একটা সময় ছিল যখন ৫০ ওভারের ম্যাচে ডাবল সেঞ্চুরি করা যে কোন ব্যাটসম্যানের জন্য স্বপ্ন ছিল। যে কারণে পাকিস্তানি সাঈদ আনোয়ারের রেকর্ড ১৯৪ রান অনেক দিন স্থায়ী হয়েছিল। জন্মের ৩৯ বছর পর প্রথম ডাবল সেঞ্চুরির দেখা মিলেছিল ওয়ানডেতে। এরপর মাত্র ৪ জন ব্যাটসম্যান ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন। তারমধ্যে অন্যতম রোহিত শর্মা করেছেন ডাবল সেঞ্চুরির ‘হ্যাটট্রিক’।

২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০৯ রান করে প্রথম ডাবল সেঞ্চুরির ক্লাবে ঢুকেছিলেন রোহিত শর্মা। পরের বছর ইডেনে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৬৪ রানের ইনিংস খেলে ওয়ানডতে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড করেছিলেন এই ভারতীয় মারকুটে ব্যাটসম্যান। বুধবার (১৩ ডিসেম্বর) মোহালিতে সেই লঙ্কার বিপক্ষেই আরও একটি ডাবল সেঞ্চুরি উদযাপন করলেন রোহিত। বিবাহবার্ষিকীতে স্ত্রী রীতিকাকে ডাবল সেঞ্চুরির ‘হ্যাটট্রিক’ উপহার দিলেন তিনি।

এদিন রোহিত শর্মার ডাবল সেঞ্চুরিতে ৩৯২ রানের পাহাড়ে টিম ইন্ডিয়া। ওয়ানডে ক্রিকেটে ১৬তম সেঞ্চুরিটি করেন তিনি। ১১৫ বলে ৯টি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারিতে শতরানে পৌঁছন ভারতের অধিনায়ক। তার এমন ইনিংসের পর ভারতের রানের হিসাব মনে হয় না কেউ নিতে যাচ্ছে! ১৬তম সেঞ্চুরি করে বীরেন্দর শেবাগকে পেরিয়ে গেছেন। ওয়ানডেতে ভারতের পক্ষে তৃতীয় সর্বোচ্চ সেঞ্চুরিও এখন তাঁর। এবার অধিনায়ক হিসেবে শুধু জয় তুলে নেওয়ার অপেক্ষা।

ধরমশালায় সিরিজের প্রথম ম্যাচে ১১২ রানে গুটিয়ে যায় বিরাটহীন ভারত। হাসতে হাসতে ম্যাচ জিতে তিন ম্যাচের সিরিজ ১-০ এগিয়ে যায় মাস তিনেক আগে ঘরের মাঠে ভারতের কাছে ৯-০ পর্যুদস্ত হওয়া লঙ্কাবাহিনী। কিন্তু মোহালিতে বিপরিত চিত্র। ধরমশালার মত এখানেও শ্রীলঙ্কা টস জিতে ভারতকে ব্যাট করেত পাঠায়। কিন্তু প্রথম ম্যাচের পুনরাবৃত্তি করেনি টিম ইন্ডিয়ার দুই ওপেনার। শিখর ধাওয়ান ও রোহিত ওপেনিং জুটিতে ১১৫ রান যোগ করে ভারতীয় ইনিংসের ভিত মজবুত করেন। সেই ভিতে ইমারত গড়েন ক্যাপ্টেন নিজেই। ১৫৩ বলে ১২টি ছক্কা ও ১৩টি বাউন্ডারির সাহায্যে ২০৮ রানে অপরাজিত থাকেন রোহিত।

ধাওয়ান ৬৮ রানের ধামাকাধার ইনিংস খেলে প্যাভিলিয়নে ফিরলেও দুরন্ত সেঞ্চুরি আসে রোহিতের ব্যাট থেকে। মোহালিতে এদিন টিম ইন্ডিয়া তাদের দু’টি মাইলস্টোন টপকে যায়। ভারত অধিনায়ক হিসেবে রোহিত টপকে যান বিরাট কোহলিকে। এর আগে ক্যাপ্টেন হিসেবে বিরাট সর্বোচ্চ ১৩৮ রান করেছিলেন রাঁচিতে। পাশাপাশি মোহালিতে এদিন সর্বোচ্চ স্কোর করল ভারত। এর আগে মোহালিতে ভারতের সর্বোচ্চ রান ছিল পাকিস্তানের বিরুদ্ধে ৩২১ রান।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!