• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

মারিয়া-স্বপ্নাদের জন্য ঢাকায় আন্তর্জাতিক ফুটবল


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ১৬, ২০১৯, ০৮:১০ পিএম
মারিয়া-স্বপ্নাদের জন্য ঢাকায় আন্তর্জাতিক ফুটবল

ছবি: সংগৃহীত

ঢাকা: দেশের ফুটবলের গৌরবময় অধ্যায় এখন যাদুঘরে ঠাই পাওয়ার উপক্রম। দিনের পর দিন জনপ্রিয় এই খেলাটি হারিয়েছে তার জৌলুস। আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফার র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান তলানিতে নামতে নামতে এখন মালদ্বীপ, নেপাল এমনকি ভুটানেরও নিচে। তবে হতাশার মাঝে আলো জ্বালিয়ে রেখেছে লাল সবুজের মেয়েরা। শামসুন্নাহার, মারিয়া, স্বপ্না কিম্বা আখিরা এগিয়ে যাচ্ছে তরতর করে।

মেয়েদের সাফল্য ধরে রাখতে উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আগামী এপ্রিলে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ডকাপ নামে একটি আন্তর্জাতিক নারী ফুটবল টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে দেশের ফুটবলের অভিভাবক সংস্থাটি। সেই লক্ষ্য সামনে রেখে কে. স্পোর্টসের সঙ্গে এ বিষয়ে চুক্তি সাক্ষর করেছে বাফুফে।

বুধবার (১৬ জানুয়ারি) বাফুফে ভবনে কে. স্পোর্টসের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহাদ এমএ করিম ও বাফুফের পক্ষে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ চুক্তিতে সাক্ষর করেন। এ সময় বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন বলেন, ‌‘আগামী এপ্রিল মাসেই বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ডকাপ আয়োজনের পরিকল্পনা করেছি আমরা। এখন থেকে এটি বাফুফের বার্ষিক পরিকল্পনায় যুক্ত করা হচ্ছে। আর ছেলেদের জন্য বঙ্গবন্ধু গোল্ড কাপও স্বাভাবিক ভাবেই সেপ্টেম্বর বা অক্টোবরে হবে। আমরা দুটো টুর্নামেন্টই নিয়মিত করতে চাই।’

কাজী সালাউদ্দিন বলেন, ‘আমাদের মেয়েরা এখন ছোট। তারা তো সিনিয়র জাতীয় দদলগুলোর সাথে খেললে পারবে না। একারণে এবার অনূর্ধ্ব ১৯ দলের জন্য করছি। যাতে করে তারা প্রতিযোগিতার মাধ্যমে নিজেদের প্রস্তুত করতে পারবে। এবং এতে করে ভবিষ্যতে সিনিয়র টিমের জন্য টুর্নামেন্টটি আয়োজনের সুযোগ তৈরি হবে। এবারের আয়োজনটি হবে ছয় জাতির। সম্পূর্ণ তালিকা পরে জানাবো। আপাতত, আমদের ১০ টি জাতীয় ফেডারেশনের সাথে কথা চলছে। এদের মধ্য থেকে পাঁচটি দলকে নেয়া হবে। আশাকরি বিস্তারিত হয়তো এ মাসেই জানাতে পারব।’

সালাহ্উদ্দিনের প্রত্যাশা যে চার থেকে পাঁচ বছরের মধ্যেই মূল জাতীয় দল গুলোর অংশগ্রহণে নারীদের জন্য গোল্ড কাপ আয়োজন করা সম্ভব হবে। ততদিনে এই মেয়েরাও যথেষ্ট অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করবে।

টুর্নামেন্টের স্বত্ব পাওয়া প্রতিষ্ঠান কে. স্পোর্টসের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহাদ এমএ করিম বলেছেন, ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত হয়েছে। বঙ্গমাতা টুর্নামেন্টকেও সেভাবে উপস্থাপর করবো। মেয়েদের এ টুর্নামেন্টের আগে আমরা যথেষ্ট সময় পাচ্ছি। তাই সুন্দর করেই আয়োজন করার চেষ্টা করবো।’

গত অক্টোবরে অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপের স্বত্বাধিকারি ছিল বিপণনী সংস্থা কে. স্পোর্টস। এ প্রতিষ্ঠানকেই দেয়া হয়েছে বঙ্গমাতা আন্তর্জাতিক ফুটবলের সব দায়িত্ব। বুধবার কে. স্পোর্টসের সঙ্গে এ বিষয়ে চুক্তি সাক্ষর করেছে বাফুফে। টুর্নামেন্ট আয়োজনের বিনিময়ে প্রতিষ্ঠানটি বাফুফেকে দেবে ২৫ লাখ টাকা।

৬ দেশ নিয়ে টুর্নামেন্ট হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও কমলাপুর বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে। অতিথি দলগুলো এখনো ঠিক হয়নি। এশিয়া বিভিন্ন অঞ্চলের ১০ টি দেশকে চিঠি দিয়েছে বাফুফে। সেগুলোর মধ্যে থেকে ৫ দেশ চূড়ান্ত করা হবে।

অনুষ্ঠানে আরও  উপস্থিত ছিলেন বাফুফে সদস্য আমিরুল ইসলাম বাবু, মাহফুজা আক্তার কিরণ, কে. স্পোর্টসের পরিচালক আশফাক আহমেদ, মুনতাসির ভুঁইয়া ও চীফ অপারেটিং অফিসার মাহবুবুর রশিদ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!