• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

যে শিশুর অনুপ্রেরনায় কম্বোডিয়ার মাঠে গোল করেন রবিউল


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১০, ২০১৯, ০৫:১৭ পিএম
যে শিশুর অনুপ্রেরনায় কম্বোডিয়ার মাঠে গোল করেন রবিউল

ছবি: সংগৃহীত

ঢাকা: প্রায় পাঁচ মাস পর আন্তর্জাতিক ফুটবলে ফিরেই জয়। তাও আবার বিদেশের মাটিতে এবং স্বাগতিক দলের বিপক্ষে। কম্বোডিয়ার বিপক্ষে বাংলাদেশের মহামূল্যবান এই জয়ের নায়ক রবিউল হাসান। ৬৫ মিনিটে বদলি খেলোয়াড় হিসেবে নেমেই বাজিমাত করেন আরামবাগ ক্রীড়া সংঘের অধিনায়ক। ৮৩ মিনিটে রবিউলের এই গোলই তিন বছর দুই মাস পর বিদেশের মাটিতে আন্তর্জাতিক ম্যাচে জয় এনে দিয়েছে লাল সবুজের দলকে।

২০১৫ সালের ২৮ ডিসেম্বর ভারতে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ জিতেছিল বাংলাদেশ। ৩৮ মাসেরও বেশি সময় পর নমপেনের অলিম্পিক স্টেডিয়ামে ফিফা প্রীতি ম্যাচে স্বাগতিক কম্বোডিয়াকে ১-০ গোলে হারিয়েছে কোচ জেমি ডের শিষ্যরা। ড্রয়ের দিকে গড়াতে থাকা ম্যাচের ৮৩ মিনিটে মাহবুবুর রহমান সুফিল বাম দিক দিয়ে বক্সে ঢুকে গোল মুখে ফেলেন বল, সুযোগের অপেক্ষায় থাকা রবিউল আলতো টোকায় লক্ষ্যভেদ করেন। উৎসবে মেতে উঠে গোটা বাংলাদেশ।

আন্তর্জাতিক ম্যাচে নিজের প্রথম গোলটি দেশবাসীর পাশাপাশি এক শিশুকন্যাকে উৎসর্গ করেছেন রবিউল হাসান। কে সেই শিশু, রবিউলের সঙ্গে তার সম্পর্কই বা কি? এমন প্রশ্ন উঠতেই পারে। শুনুন তাহলে। বাংলাদেশ ফুটবলের এক অন্ধভক্তের নাম লিঙ্কন ইব্রাহিম। কিশোরগঞ্জ জেলার এই মানুষটি আবার রবিউলেরও ভক্ত। দেশের যে প্রান্তে রবিউলের খেলা থাকে সেখানেই ছুটে যান তিনি। তারই একমাত্র শিশুকন্যা রামিন লাহিফা।

বাংলাদেশ-কম্বোডিয়া ম্যাচের আগের দিন এই লাহিফা এক ভিডিও বার্তায় রবিউলের উদ্দেশ্যে বলে, ‘হ্যালো রবিউল চাচ্চু, আপনি কেমন আছেন? কালকে আপনাদের জন্য শুভকামনা। আপনার কাছ থেকে একটি গোল চাই।’ এই বার্তা পেয়ে দারুন অনুপ্রানিত হন রবিউল। এই শিশু ভক্তের অনুপ্রেরণা থেকেই আন্তর্জাতিক ফুটবলে নিজের প্রথম গোলটি পেয়ে যান আরামবাগের অধিনায়ক। আর আন্তর্জাতিক নিজের প্রথম গোলটি এই শিশুকন্যাকেই উৎসর্গ করেছেন রবিউল।

ম্যাচ শেষে রবিউল হাসান বলেন, ‘‘এই অনুভূতি প্রকাশ করে শেষ করতে পারব না। এটা আন্তর্জাতিক ম্যাচে আমার প্রথম গোল। আল্লাহর কাছে তাই অনেক অনেক শুকরিয়া আদায় করছি। এই গোলটা আমি দেশবাসীর জন্য, সঙ্গে লিঙ্কন ভাইয়ের পিচ্চি মেয়েকে উৎসর্গ করছি।’’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!